×

ভারত

মুম্বাই হামলার রানা লস অ্যাঞ্জেলসে গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২০, ০৪:১২ পিএম

মুম্বাই হামলার রানা লস অ্যাঞ্জেলসে গ্রেপ্তার

মুম্বাই হামলার সাথে জড়িত গ্রেফতার রানা/ফাইল ছবি

২০০৮ সালে মুম্বাই হামলার ঘটনায় মূল চক্রান্তে থাকার অভিযোগে পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার নাগরিক ব্যবসায়ী তাহাউর হুসেন রানাকে গ্রেপ্তার করেছে লস অ্যাঞ্জেলস পুলিশ। জানা গেছে আইনি প্রক্রিয়ার পর তাকে ভারত পাঠানো হবে। সদ্য জেল থেকে ছাড়া পাওয়ার পর তাকে আবারও গ্রেফতার করা হলো।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২০০৫ সালে মুহাম্মদ (সা.) এর নামে বিতর্কিত কার্টুন প্রকাশ করায় ডেনমার্কের একটি সংবাদপত্রের অফিসে হামলা চালায় পাকিস্তানের মদতপুষ্ট লস্কর-ই-তৈইবা। পরে এই ঘটনার তদন্তে নেমে এই হামলায় মদত দেওয়া রানাকে শিকাগো থেকে গ্রেপ্তার করে পুলিশ।

পরে আদালতে দোষ প্রমাণিত হওয়ার পর তাকে ১৪ বছরের জন্য জেলে পাঠানোর নির্দেশ দেন বিচারক। ২০২১ সালের ডিসেম্বর মাসে তার জেল থেকে মুক্তি পাওয়া কথা ছিল। কিন্তু, তার শরীর অসুস্থ থাকায় ও করোনা পরিস্থিতির কারণে গত সপ্তাহে তাকে জেল থেকে ছেড়ে দেয়া হয়।

মার্কিন প্রসিকিউটররা জানিয়েছেন, রক্তপরীক্ষায় তাঁর কোভিড পজিটিভ হয়েছে, আদালতকে তা জানানোয় জেলে বন্দি তাহাউর কিছু দিন আগেই ছাড়া পেয়েছিলেন। কিন্তু মুম্বই হামলার ঘটনায় তাহাউর জড়িত বলে ভারত তাঁর প্রত্যর্পণের আর্জি জানায় মার্কিন আদালতে। তার প্রেক্ষিতে গত ১০ জুন লস এঞ্জেলসে ফের গ্রেফতার করা হয় তাহাউরকে। তাঁকে পরের দিনই হাজির করানো হয় আদালতে।

উল্লেখ্য, ২০০৮ সালে ২৬ নভেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত ভারতের মুম্বাইয়ে ১০টিরও বেশি ধারাবাহিক গুলি ও বোমাবিস্ফোরণের ঘটনা ঘটে। এ হামলায় যেসব জঙ্গিরা তথ্যসংগ্রহ করেছিল তারা পরে স্বীকার করেছে যে, পাকিস্তানের গুপ্তচর সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিগেন্স (আইএসআই) তাদের মদত দেয়। এ ঘটনায় ১৬৪ জন নিহত ও কমপক্ষে ৩০৮ জন আহত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App