আজকে কেমন যাবে আপনার দিনটি, জানুন রাশিফল

আগের সংবাদ

আমরা চীনের দালাল নই: সিপিএম নেতা

পরের সংবাদ

করোনায় গলা ব্যথা শুরু হলে যা করতে হবে

প্রকাশিত: জুন ১৯, ২০২০ , ১২:০৮ অপরাহ্ণ আপডেট: জুন ১৯, ২০২০ , ২:১৫ অপরাহ্ণ

করোনাভাইরাস সংক্রমণের এ সময়ে অনেকে গলাব্যথার সমস্যায় ভুগছেন। গলাব্যথার সঙ্গে কাশি হলে করোনা পরীক্ষা করাতে হবে। তবে গলাব্যথা মানে আপনি কোভিডে আক্রান্ত হয়েছেন এমন হয়।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে গলাব্যথার ঘরোয়া প্রতিকার সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে।

আদা ও মধু

গলাব্যথা সারাতে খুবই কার্যকর হচ্ছে আদা ও মধু। মধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আদা ও মধুর মিশ্রণ ‘এক্সপেক্টোরান্ট’ হিসেবে অর্থাৎ শ্বাসতন্ত্রে লালা নিঃসরণ বাড়ায়। এ ছাড়া এটি ‘সাইনাস’ খুলে দেয়, ‘মিউকাস’ বা শ্লেষ্মা পরিষ্কার করে। এ ছাড়া গলা থেকে অস্বস্তি সৃষ্টিকারী উপাদান পরিষ্কার করে।

লবণপানিতে গার্গল

গলাব্যথা কমাতে লবণপানিতে গার্গল করা খুবই উপকারী। জীবাণু দূর করার এ পদ্ধতির গলাব্যথা কমাতে খুবই কার্যকর।উপকার পেতে দিনে তিনবার ও সপ্তাহে তিন থেকে চার দিন গার্গল করতে হবে। শরীরের আর্দ্রতা বজায় রাখতেও লবণপানি দিয়ে গার্গল করুন।

যষ্টিমধু

আয়ুর্বেদিক গুণসমৃদ্ধ যষ্টিমধু খান চায়ের সঙ্গে। গলাব্যথার সঙ্গে আসা চুলকানি বা অস্বস্তি দূর করবে যষ্টিমধু।

অ্যাপল সাইডার ভিনিগার

সর্দিকাশি সারাতে ব্যবহৃত কিছু ভেষজ ওষুধের প্রধান উপকরণ এই ভিনিগার। গলাব্যথা ও অ্যাসিড সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী ব্যাক্টেরিয়া ধ্বংস করে। এক গ্লাস কুসুম গরম পানিতে এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে পান করলেই উপকার পাওয়া যায়।

সতর্কতা

গলাব্যথায় ঘরোয়া এসব প্রতিকার পেতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ছাড়া মানতে হবে স্বাস্থ্যবিধি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়