×

আন্তর্জাতিক

ফের ক্ষমতায় যেতে চীনের সাহায্য চেয়েছিলেন ট্রাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০২০, ০৫:৪৮ পিএম

ফের ক্ষমতায় যেতে চীনের সাহায্য চেয়েছিলেন ট্রাম্প

শি জিনপিং, ট্রাম্প ও বোল্টন

ফের ক্ষমতায় যেতে চীনের সাহায্য চেয়েছিলেন ট্রাম্প

সাবেক মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন

সাবেক মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন তার বইয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন। তিনি তার বইয়ে লিখেছেন, দ্বিতীয়বার মার্কিন প্রেসিডেন্ট হওয়ার জন্য চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাহায্য চেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। কোথায়, কবে, কতক্ষণ দু’জনের মধ্যে কথা হয়েছিল তাও লিখেছেন ওই বইতে।

বোল্টনের লেখা বই ‘ইন দ্য রুম হোয়্যার ইট হ্যাপেন্ড: এ হোয়াইট হাউস মেমোয়ের’ প্রকাশিত হওয়ার কথা আগামী ২৩ জুন। কিন্তু তার আগেই ১৭ জুন নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্টের মতো প্রথম শ্রেণির সংবাদমাধ্যমে সেই বইয়ের বিষয় ফাঁস হয়ে গিয়েছে।

ওই বইতে মার্কিন প্রশাসনের এক সময়ের শীর্ষ কর্তা লিখেছেন, গত বছর জুনে জাপানের ওসাকাতে জি-২০ বৈঠক চলাকালীন ট্রাম্প এবং শি দুজনে ২০ মিনিট বৈঠক করেন। সেখানেই নাকি ট্রাম্প চীনা প্রেসিডেন্টের শরণাপন্ন হন। বোল্টন লিখেছেন, ট্রাম্প এটা বুঝতে পারছেন যে আমেরিকার কৃষকদের ভোট তিনি এবছর আর পাবেন না। তাই তিনি শিকে অনুরোধ করেন গম, সয়াবিন কেনার জন্য।

তিনি এও লিখেছেন, সাম্প্রতিক করোনা সংক্রমণ নিয়ে ট্রাম্প যে ভাবে চীনাদের বিরুদ্ধে বিষোদগার করছেন, সেটাও ভোটের কৌশল। ঘরোয়া রাজনীতিতে চীনা বিরোধিতার আসলে ভোট বাক্সে প্রতিফলিত করার খেলা। স্বভাবতই এই বই নিয়ে তোলপাড় পড়ে গিয়েছে মার্কিন মুলুকে। আন্তর্জাতিক মহলেও জোর চর্চা শুরু হয়েছে।

মার্কিন প্রশাসন বোল্টনের বই প্রকাশ রুখতে চেয়ে মামলা দায়ের করে। ওয়াশিংটনের ফেডারেল জাজ তাতে সম্মতি দেননি। কিন্তু প্রকাশ হওয়ার আগেই বইয়ের এই পর্ব নিয়ে আন্দোলিত মার্কিন রাজনীতি। ক্ষুব্ধ ট্রাম্পও।

বুধবার (১৭ জুন) রাতে ফক্স নিউকে দেয়া সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট বোল্টনকে মিথ্যাবাদী বলে অ্যাখ্যায়িত করেছেন। তিনি বলেন, সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে আইন ভেঙেছেন বোল্টন।

ট্রাম্পের হয়ে যে টিম প্রচার করে তার প্রধান বলেছেন, বোল্টন যা দাবি করেছেন তা অবাস্তব। এর কোনও ভিত্তি নেই। নিজের বই বিক্রি বাড়াতে এসব গল্প ফেঁদেছেন সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। যদিও বোল্টনের এই দাবি নিয়ে বেইজিং এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App