×

জাতীয়

৩৪ বছরের পদ হারালেন বাবুনগরী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২০, ০৯:৩৪ পিএম

৩৪ বছরের পদ হারালেন বাবুনগরী

জুনায়েদ বাবুনগরী/ফাইল ছবি

চট্টগ্রামের আল জামেয়াতুল আহলিয়া দারুল উলুম হাটহাজারী মাদরাসার সহকারী পরিচালক পদে জুনায়েদ বাবুনগরীর পরিবর্তে দায়িত্ব পেয়েছেন জেষ্ঠ মুহাদ্দিস শেখ আহমদ।

বুধবার (১৭ জুন) মাদরাসার সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম শুরা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। এতে আরও সিদ্ধান্ত হয়েছে, মাদরাসার মহাপরিচালক শাহ আহমদ শফী আমৃত্যু দায়িত্ব পালন করে যাবেন। তার অবর্তমানে পরবর্তী শুরা কমিটির বৈঠক পর্যন্ত শেখ আহমদ মহাপরিচালকের দায়িত্ব পালন করবেন।

শুরা কমিটির বৈঠকের সিদ্ধান্ত নিয়ে মাদরাসার দায়িত্বশীল কেউ কিছু বলেননি। তবে মাদরাসার ফেসবুক পেজে শুরা কমিটির সিদ্ধান্ত জানিয়ে একটি বিশেষ বিবৃতি প্রচার করা হয়েছে।

বাংলাদেশের প্রাচীন ও সর্ববৃহৎ এই ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানটি নানা কারণে আলোচিত। ৩৪ বছর ধরে প্রতিষ্ঠানের মহাপরিচালক পদে থাকা শাহ আহমদ শফীর নেতৃত্বেই প্রায় একযুগ আগে গঠিত হয়েছিল আলোচিত সংগঠন হেফাজতে ইসলাম। শুরু থেকেই আহমদ শফী সংগঠনটির আমীর এবং জুনায়েদ বাবুনগরী মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। একইভাবে দীর্ঘসময় ধরে মাদরাসার সহকারী পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করে আসছিলেন বাবুনগরী।

প্রায় শতবর্ষী শাহ আহমদ শফী সাম্প্রতিক সময়ে কয়েকবার অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ায় মাদরাসার পরিচালনা পরিষদে রদবদলের গুঞ্জন উঠে। এ নিয়ে মাদরাসায় দু’টি পক্ষ তৈরির খবরও আসে গণমাধ্যমে। মাদরাসায় কর্তৃত্ব নিয়ে পাল্টাপাল্টি অবস্থানের একপক্ষে ছিলেন আহমদ শফীর অনুসারীরা, আরেকপক্ষে বাবুনগরীর অনুসারীরা।

বুধবার বিকেল সাড়ে ৫টায় মাদরাসার ফেসবুক পেজে আপলোড করা বিশেষ বিবৃতিতে বলা হয়েছে, শাহ আহমদ শফী’র আহ্বানে শুরা কমিটির গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে শাহ আহমদ শফী নিজেই সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন শুরা কমিটির সদস্য আবদুল কুদ্দুস, আবুল কাসেম, নুরুল আমীন, সোহাইল নোমানী, আবুল হাসান, সালাহউদ্দিন, ওমর ফারুক, নুরুল ইসলাম জিহাদী, নোমান ফয়জী ও মাহমুদুল হাসান।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বৈঠক শেষে নোমান ফয়জী উপস্থিত সবার সামনে শুরা কমিটির সিদ্ধান্ত ঘোষণা করেন। তিনি জানান, মাদরাসার সহকারী পরিচালকের পদ থেকে জুনায়েদ বাবুনগরী অব্যাহতি চেয়ে ইস্তফা দিয়েছেন। ‍শুরা কমিটির সদস্যরা ইস্তফার বিষয়টি গ্রহণ করেছেন। জুনায়েদ বাবুনগরীর স্থলে শুরা সদস্যরা জ্যেষ্ঠ্য মুহাদ্দিস শেখ আহমদকে সহকারী পরিচালক হিসেবে নির্ধারণ করেছেন। মহাপরিচালকের অবর্তমানে পরবর্তী শুরা কমিটির বৈঠকের আগ পর্যন্ত শেখ আহমদ সেই দায়িত্ব পালন করে যাবেন।

শুরা কমিটির বৈঠকের পর মাদরাসার ওপর কার্যত জুনায়েদ বাবুনগরীর কর্তৃত্ব হারালেন বলে মনে করা হচ্ছে। তবে এর ফলে অভ্যন্তরীণ দ্বন্দ্ব আরও বেড়ে যাওয়ার আশঙ্কাও করা হচ্ছে। এ বিষয়ে বাবুনগরী কিংবা তার অনুসারীদের কোনো মতামত পাওয়া যায়নি।

জুনায়েদ বাবুনগরী ২০১৩ সালের ৫ মে ঢাকার শাপলা চত্বরে হেফাজতে ইসলামের অবরোধ ও সমাবেশের কর্মসূচির পর ব্যাপকভাবে আলোচনায় আসেন। রক্তক্ষয়ী ওই কর্মসূচির পর বাবুনগরীকে গ্রেফতার করা হয়েছিল। তখন থেকেই তিনি তীব্রভাবে আওয়ামী লীগ সরকারবিরোধী এবং জামায়াতের ঘনিষ্ঠ হিসেবে পরিচিতি পান।

মাদরাসার সহকারী পরিচালকের পদ থেকে বাবুনগরীর বাদ পড়ার গুঞ্জন শোনা যাচ্ছিল আগে থেকেই। শুরা কমিটির বৈঠককে ঘিরে সংঘাতের আশঙ্কায় বুধবার সকাল থেকে হাটহাজারী উপজেলার বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশও মোতায়েন ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App