×

সারাদেশ

রৌমারী বন্দরে শ্রমিকদের মানবেতর জীবন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২০, ০৬:২৪ পিএম

রৌমারী বন্দরে শ্রমিকদের মানবেতর জীবন

রৌমারী স্থলবন্দর

রৌমারী বন্দরে শ্রমিকদের মানবেতর জীবন

বেকার পাথরভাঙা শ্রমিকেরা

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশে সাধারণ ছুটি এবং ভারতের লকডাউন ঘোষণার পর প্রায় তিন মাস থেকে রৌমারীর স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। আর এতে করে বিপাকে পড়েছেন স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন। আর্থিক কষ্টে মানবেতর জীবন যাপন করছেন পাথরভাঙা হাজার হাজার শ্রমিক ও ড্রাইভার হেলপার। বুধবার (১৭ জুন) সকালের দিকে সরেজমিনে গিয়ে এসব চিত্র এবং তথ্য পাওয়া যায়।

রৌমারী স্থলবন্দরের অ্যাসোসিয়েশন লিজা এন্টারপ্রাইজ সেলিম আহমেদ, রুনা এন্টারপ্রাইজ সাবেক চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, মেহেদী এন্টারপ্রাইজ কাইয়ুম, মেসার্স ফিদা এন্টারপ্রাইজ আফজাল হোসেন বিপ্লব, রফিক ট্রেইডার্স রফিকুল ইসলামসহ অরোও অনেকেই দৈনিক ভোরের কাগজকে বলেন, ভারতের অভ্যন্তরে সমস্যা করছে যার কারণে পণ্য আসতে পারছে না। এদিকে দীর্ঘদিন থেকে বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়েছে রৌমারীর স্থলবন্দরের শ্রমিকরা।

প্রায় তিন মাস থেকে রৌমারীর স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। এতে করে বিপাকে পড়েছেন স্থলবন্দরের সকল আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন। সেই সাথে আর্থিক কষ্টে মানবেতর জীবন যাপন করছেন পাথরভাঙা হাজার হাজার শ্রমিক ও ড্রাইভার হেলপার।

রৌমারীর স্থলবন্দরে পাথর ভাঙা কাজে নিয়োজিত শ্রমিক নুরুল আমিন, মজনু, কায়ুমসহ আরো অনেকেই বলেন, দীর্ঘদিন থেকে স্থলবন্দ বন্ধ থাকায় আমাদেরও কষ্টে দিন কাটছে। এখানে কাজ করে আমাদের সংসার চলে কিন্তু অনেক দিন থেকে বন্ধ থাকায় অনাহারে দিন পার করছি। সমস্যার সমাধান করে কাজকাম করার সুযোগ করে দিন।

[caption id="attachment_226389" align="aligncenter" width="300"] রৌমারী স্থলবন্দর[/caption]

রৌমারী স্থলবন্দর অ্যাসোসিয়েশনের অফিস সহকারী সোহরাব হোসেন বলেন, স্থলবন্দর দিয়ে গড়ে প্রতিদিন ১০০টি পণ্যবাহী ট্রাক প্রবেশ করতো, যা থেকে গড়ে প্রতিদিন তিন শত টাকার মতো পেতো বন্দর কর্তৃপক্ষ। সবকিছু বন্ধ থাকায় সেই আয় থেকে বঞ্চিত হচ্ছে কর্তৃপক্ষ। বন্ধ থাকায় আমি বেতন পাচ্ছি না। একইসঙ্গে স্থলবন্দরে কর্মরত শ্রমিকরা কর্মহীন হয়ে পড়েছেন।

রৌমারী স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক ও কল্লোল ট্রেডার্স আলহাজ্জ্ব জাহিদুল ইসলাম জাহিদ জানান, বর্তমানে আমদানি বন্ধ থাকায় বিপাকে পড়েছি। সেই সাথে 'আমদানি-রপ্তানি না হওয়ার কারণে সব মিলে ১৫০ জন সদস্য চরমভাবে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি।

রৌমারী স্থলবন্দর অ্যাসোসিয়েশনের সভাপতি ও রৌমারী সদর ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু জানান, সাম্প্রতিক করোনা ভাইরাস এর কারণে এবং ভারতের অভ্রান্তরে সিন্ডিকেটের কারণে ভারত থেকে পণ্য আমদানি রপ্তানি করতে পারছি না। তাই আমরা বিপাকে পরেছি। সেই সাথে কর্মহীন হয়ে পড়েছে শ্রমিকরা। রৌমারী স্থলবন্দর অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ভারতের হাই কমিশনারের সাথে কথা হয়েছে। আশা করছি অতি তাড়াতাড়ি এই সমস্যা কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরবে স্থলবন্দরের কার্যক্রম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App