×

খেলা

বুন্দেসলিগায় টানা অষ্টম শিরোপা জিতল বায়ার্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২০, ১০:০৬ এএম

বুন্দেসলিগায় টানা অষ্টম শিরোপা জিতল বায়ার্ন

শিরোপা জয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়েন বায়ান মিউনিখের খেলোয়াড়রা। ছবি: ইন্টারনেট

করোনার মধ্যে কীভাবে মাঠে ফুটবল ফেরাতে হয় তা দেখিয়ে অনন্য নজির স্থাপন করেছে বুন্দেসলিগা কর্তৃপক্ষ। তাদের পদাঙ্ক অনুসরণ করে মাঠে গড়িয়েছে লা লিগা ও ইংলিশ প্রিমিয়ার লিগ। মাঠে গড়ানোর অপেক্ষায় রয়েছে আরো অনেক লিগ। বুধবার (১৭ জুন) ওয়ের্দার ব্রিমেনকে হারিয়ে জার্মানির ঘরোয়া ফুটবল প্রতিযোগিতা বুন্দেসিলাগার টানা অষ্টম শিরোপা নিশ্চিত করেছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ।

ওয়ের্দার ব্রিমেনকে তাদের ঘরের মাঠে ১-০ গোলে হারায় জার্মান চ্যাম্পিয়নরা। একমাত্র জয়সূচক গোলটি করেন রবার্ট লেওয়ানদোস্কি। ম্যাচের ৪৩ মিনিটের সময় গোলটি করেন তিনি। শিরোপা জয়ের জন্য ওয়ের্দার ব্রিমেনের বিপক্ষে শুধুমাত্র জয়ই প্রয়োজন ছিল বায়ার্নের। আর বুন্দেসলিগায় টানা ১১তম ম্যাচে জয় তুলে নিয়ে সেই কাজটি এই মৌসুমে আরো ২ ম্যাচ হাতে রেখেই করে ফেলেছে তারা।

লেওয়ানদোস্কি এই গোল করার মাধ্যমে বুন্দেসলিগায় এই মৌসুমে নিজের ৩১তম গোলটি পূর্ণ করেন। এর মাধ্যমে ২০১৬-১৭ মৌসুমে তৎকালীন বরুশিয়া ডর্টমুন্ডের খেলোয়াড় পিইরে এমরিকের পর দ্বিতীয় বিদেশি খেলোয়াড় হিসেবে তিনি বুন্দেসলিগায় এক মৌসুমে ৩১টি গোল করেছেন। লিগে যেহেতু বায়ার্নের আরো ২টি ম্যাচ বাকি আছে ফলে তিনি তার গোলের সংখ্যাকে আরো বাড়িয়ে নিতে পারবেন।

ম্যাচটিতে যদিও বায়ার্ন তাদের সেরাটা দিতে পারেনি। এমনকি ম্যাচের দ্বিতীয়ার্ধের ৭৯ মিনিটের মাথায় দুটি হলুদ কার্ড দেখায় মাঠ ছাড়তে হয় আলফানসো ডেভিসকে। তবে ১০ জনের দল নিয়েও শেষ পর্যন্ত জয় তুলে নিতে সমস্যা হয়নি বায়ার্নের। শিরোপাজয়ী বায়ার্ন ৩২ ম্যাচ খেলে ২৪টিতে জয়, ৪টিতে হার ও বাকি ৪টি ম্যাচ ড্র করে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে। তাদের নিকট প্রতিদ্বন্দী বরুশিয়া ডর্টমুন্ড ৩১ ম্যাচ খেলে ২০টি ম্যাচে জয়, ৬টিতে ড্র ও ৫টি ম্যাচে হেরে সংগ্রহ করেছে ৬৬ পয়েন্ট।

এদিকে এই টানা ৮ বারের মতো বুন্দেসলিগার শিরোপা জয়ের মাধ্যমে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের টানা আট শিরোপা জয়ের রেকর্ডকেও ছুঁয়ে ফেলেছে বায়ার্ন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App