×

আন্তর্জাতিক

চীনকে পাল্টা জবাব দিতে চাপ বাড়ছে মোদীর ওপর

Icon

nakib

প্রকাশ: ১৭ জুন ২০২০, ০৭:০৩ পিএম

চীনকে পাল্টা জবাব দিতে চাপ বাড়ছে মোদীর ওপর

চীনের হামলার প্রতিবাদ ভারতের

লাঠি, বাশ আর হাত দিয়েই বিরোধপূর্ণ সীমান্ত এলাকাতে যুদ্ধ হয় পরমাণু শক্তিধর চীন-ভারত সৈন্যদের মধ্যে। আর এতেই নিহত হয় ২০ জন ভারতীয় সেনা তবে চীনের পক্ষ থেকে হতাহত নিয়ে কোন তথ্য দেয়া হয়নি।

এ ঘটনার পর বিষয়টি নিয়ে বক্তব্য দেয়ার জন্য চাপ বাড়তে থাকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ওপর। এ ঘটনার পর মোদীর নিরবতা নিয়ে প্রশ্ন তুলে কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইটারে লিখেন, “প্রধানমন্ত্রী নিরব কেন? কেন তিনি লুকিয়ে আছেন? যথেষ্ট হয়েছে। আমাদের জানতে হবে সেখানে কী হয়েছিল। কত সাহস চীন আমাদের সৈন্যদের হত্যা করে।”

এ হামলা মোদীর ওপর নতুন করে চাপ সৃষ্টি করছে। ইতোমধ্যে করোনা সংকট মোকাবেলা নিয়ে বিজেপি সরকারের ব্যাপক সমালোচনা হচ্ছে। যা দেশটির সাড়ে ৩ রাখ মানুষকে সংক্রমিত করেছে এবং প্রাণ কেড়ে নিয়েছে ১২ হাজার মানুষের। এর আগেই অর্থনৈতিক চাপে ছিল ভারত। সব মিলিয়ে সংকটের একটি মহামিলন হয়েছে বলে মনে করছেন বিশ্লষকরা।

চীনের পক্ষ থেকে ৪০ বছরের ইতিহাসে এটাই সবচেয়ে বড় ভারতীয় সেনা হত্যার ঘটনা। সব মিলিয়ে এ ঘটনার পর ভারতের পদক্ষে কী হয় সে দিকে তাকিয়ে আছেন অনেকে। তাছাড়া দুদেশের গণমাধ্যমেই পরিস্থিতিকে উসকে দেয়ার মতো সংবাদ পরিবেশন করা হচ্ছে বলে মনে করছে সিএনএন।

পাকিস্তানের পক্ষ থেকে কোন হামলা হলে ভারত পাল্টা জবাব দেয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করে থাকলেও চীনের বেলায় এমনটা হবে না বলে মনে করছেন বিশ্লেষকরা। ফলে সামনের দিনগুলোতে পরিস্থিতি কোন দিকে যায় তা বোঝার জন্য আরো কিছুদিন আপেক্ষা করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App