ফ্লাইট বাতিল, আবারও স্কুল বন্ধ চীনে

আগের সংবাদ

যৌনতার পসরা সাজানো ‘ওয়েব নাটক’

পরের সংবাদ

৯৫৫ জনের নমুনা পরীক্ষা

সংসদ সচিবালয়ের ৯১ জন করোনায় আক্রান্ত

প্রকাশিত: জুন ১৭, ২০২০ , ৪:৫৭ অপরাহ্ণ আপডেট: জুন ১৭, ২০২০ , ৬:৩৭ অপরাহ্ণ

সংসদ সচিবালয়ে মঙ্গলবার (১৬ জুন) পর্যন্ত ৯১ কর্মকর্তা-কর্মচারীর শরীরে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে বলে জানিয়েছেন সংসদের মেডিকেল সেন্টারের চিকিৎসক সেখ মো. ইউনুস আলী।

তিনি বলেন, বাজেট অধিবেশন কেন্দ্র করে সংসদে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের গত ২ জুন থেকে নমুনা পরীক্ষা শুরু হয়েছিল। ৮ জুন ওই পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সংক্রমণ বাড়তে থাকায় পরীক্ষা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়। মঙ্গলবার পর্যন্ত ৯৫৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে এ পর্যন্ত মোট ৯১ কর্মকর্তা-কর্মচারীর শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এরমধ্যে সচিব, উপসচি, যুগ্মসচিব, গণসংযোগের পরিচালকসহ বিভিন্ন কর্মকর্তা আছেন।

এর আগে জাতীয় সংসদে নিরাপত্তার দায়িত্বে থাকা প্রায় দেড় শতাধিক সদস্যকে করোনা পজেটিভ বা পজেটিভ রোগির সংস্পর্শে থাকার কারণে করেনটাইনে রাখা হয়েছে বলে সচিবালয় সূত্রে জানা গেছে।

ডা. ইউনুস আলী বলেন, করোনা পজেটিভ যাদের পাওয়া যাচ্ছে, তাদের বেশিরভাগেরই কোনো উপসর্গ নেই। শনাক্ত হওয়ার পর তারা বাসায় আইসোলেশনে যাচ্ছেন। আমরা তাদের পরামর্শ দিচ্ছি। রোগীর অবস্থা অনুযায়ী চিকিৎসা দেয়া হচ্ছে। ইতোমধ্যে করোনা ভাইরাস সংক্রমণ বাড়ছে সংসদ সচিবালয়ের কর্মীদের মধ্যে এক ধরনের ভীতি লক্ষ্য করা যাচ্ছে।

সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগের এক উর্দ্ধতন কর্মকর্তা জানান, আক্রান্তদের সবাই সরাসরি সংসদ সচিবালয়ে কর্মরত নন। সংসদ ভবন সংশ্লিষ্ট গণপূর্ত দপ্তরসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীও রয়েছেন। করোনাভাইরাস মহামারীর এই সময়ে সংসদ অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সুপারিশে সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের নমুনা পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, যাদের নমুনা পরীক্ষার ফল ‘পজিটিভ’ এসেছে, তাদের মোবাইল ফোনে এসএমএস করে জানিয়ে দেওয়া হচ্ছে। এছাড়া সংসদের নিরাপত্তা দপ্তর থেকে তাদের সংসদে না যাওয়ার জন্য বলা হচ্ছে।

করোনাভাইরাস সঙ্কটকালে চলমান বাজেট অধিবেশনে স্বাস্থ্য সুরক্ষায় কিছু পদক্ষেপ নিয়েছে সংসদ সচিবালয়। তার মধ্যে যেমন রয়েছে-শারীরিকভাবে অসুস্থ এবং বয়স্ক সংসদ সদস্যদের অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হচ্ছে। যথা সম্ভব কম এমপি ও কর্মী দিয়ে সংসদ কার্যক্রম চালানো। অধিবেশন কক্ষের স্বাস্থ্য নিরাপত্তায়ও বড় ধরনের প্রস্তুতি হিসেবে ফাঁকা করে আসন বিন্যাসসহ প্রধানমন্ত্রীর আশপাশের বেশ কয়েকটি আসন ফাঁকা রাখা হয়েছে। বাজেট অধিবেশনের পরিসরও কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত সোমবার সম্পূূরক বাজেট পাশের পরে ২৩ জুন পর্যন্ত দীর্ঘ বিরতি ঘোষণা করা হয়েছে।

এদিকে দেশে করোনার প্রকোপ শুরুর ১০১তম দিনে চার হাজারের বেশি নতুন রোগী শনাক্তের খবর দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এখন পর্যন্ত একদিনে এটিই সর্বোচ্চ। ভাইরাসটিতে দেশে গত ২৪ ঘণ্টায় ৪৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এক হাজার ৩০৫ জনের মৃত্যু হলো।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়