×

অর্থনীতি

সৌর বিদ্যুৎ প্রকল্পে এডিবি- গ্রীন ডেল্টা চুক্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২০, ০৯:২৯ পিএম

সৌর বিদ্যুৎ প্রকল্পে এডিবি- গ্রীন ডেল্টা চুক্তি

গ্রীন ডেল্টা ক্যাপিটাল।

বাংলাদেশের শীর্ষস্থানীয় মার্চেন্ট ব্যাংক গ্রীন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড ও স্পেকট্রা সোলার পার্ক লিমিটেড (এসএসপিএল)-এর ৩৫ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্পের জন্য ৩৪ মিলিয়ন ডলার ঋণ চুক্তি সম্পন্ন করেছে।

মঙ্গলবার (১৬ জুন) স্বাক্ষরিত প্রকল্পে প্রধান ফিনান্সিয়র হিসাবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এখানে ১৭ দশমিক ৭২ মিলিয়ন ডলার অর্থায়ন করেছে।

এটি বাংলাদেশের প্রথম ৩৫ মেগাওয়াট বেসরকারি খাতের সৌর বিদ্যুৎ প্রকল্প, যা এডিবি এবং ডিইজি’র মতো প্রতিষ্ঠানের দ্বিপক্ষীয় অর্থায়ন পাচ্ছে। এই প্রকল্পটি চালু হওয়ার পরে জাতীয় গ্রিডে বার্ষিক ৫০ গিগাওয়াট-ঘণ্টা সৌর বিদ্যুৎ সরবরাহ করবে এবং ৩৩ হাজার ২০০ মেট্রিক টন কার্বন-ডাই-অক্সাইড নির্গমন প্রতিহত করবে বলে আশা করা হচ্ছে।

এডিবি এবং “এডিএস- এডমিনিষ্ট্রাড কানাডিয়ান জলবায়ু তহবিল” এর ঋণ দিয়ে “প্রাইভেট সেক্টর ইন এশিয়া ২ (সিএফপিএস ২)” এর জন্য গঠিত তহবিল থেকে অর্থায়ন করা হয়েছে। সহ-অর্থদাতা হিসাবে ১৬ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করেছে জার্মান উন্নয়ন অর্থ সংস্থা (ডিইজি), যেখানে গ্রীন ডেল্টা ক্যাপিটাল এ লেনদেনের ক্ষেত্রে প্রধান উপদেষ্টা হিসেবে ভূমিকা পালন করেছে।

গ্রীন ডেল্টা ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো: রফিকুল ইসলাম বলেন, এই প্রকল্পে এডিবি’র অর্থায়ন ও ডিইজি’র সহ-অর্থায়নের ফলে সৌর বিদ্যুৎ প্রকল্প বাড়াতে এবং বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির জন্য বৈদেশিক বিনিয়োগ অর্জনে সহায়তা করবে।

এডিবি'র প্রাইভেট সেক্টর অপারেশন বিভাগের দক্ষিণ এশিয়া, মধ্য এশিয়া এবং পশ্চিম এশিয়ার অবকাঠামো ফিনান্সের পরিচালক মি: চক্রবর্তী বলেন, প্রকল্পটি দৃঢ়ভাবে প্রমাণ করে যে বাংলাদেশের সৌর শক্তি খাতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ভূমিকা রাখার জন্য একটি আকর্ষণীয় জায়গা।

ডিইজির এনার্জি অবকাঠামো ডিরেক্টর মিঃ আন্দ্রেয়াস ক্রেমার বলেন, নবায়নযোগ্য শক্তির এই অগ্রযাত্রায় বাংলাদেশকে সহায়তা করতে সক্রিয় ভূমিকা গ্রহণ করতে পেরে ডিইজি অত্যন্ত গর্বিত। অবশ্যই এই প্রকল্পটি আরও বেশি বেসরকারী এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্রভাবিত করতে সহায়তা করবে। সফল এই লেনদেনের পিছনে ডিইজি মূলত বাংলাদেশের নবায়নযোগ্য খাতগুলিতে প্রকল্পের সংখ্যা আরও বৃদ্ধি করতে চাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App