×

আন্তর্জাতিক

লাদাখ সংঘর্ষে ভারতে নিহত বেড়ে ২০, চীনে ৫

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২০, ১১:৩৪ পিএম

লাদাখের গালোয়ান উপত্যকায় ভারত-চীন সেনার সংঘর্ষে ২০ ভারতীয় সেনার মৃত্যু হয়েছে বলে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই দাবি করেছে। মঙ্গলবার (১৬ জুন) রাত ১০টার দিকে সংস্থার প্রতিবেদনে দাবি করা হয়েছে, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। গুরুতর আহত কমপক্ষে ১৭। এর আগে সকালে খবর ছিল, সংঘর্ষে নিহত হয়েছিলেন ভারতীয় ১ মেজর ও ২ সেনা।

সোমবার (১৫ জুন) রাতে গালোয়ান উপত্যকায় অতর্কিতে ভারতীয় সেনার উপর আক্রমণ চালায় চীনের সেনা। ভারতীয় সেনার তরফে এ দিন জানানো হয়, পারস্পরিক শান্তি চুক্তি মেনে সেনা সরিয়ে আনা হয়। সেনা সূত্রে খবর, গোলাগুলি নয়, পাথর, রড নিয়ে হামলা চালায় চীনের সেনারা। পাল্টা জবাব দেয় ভারতও। চীনের তরফে দাবি করা হয়েছে, তাদের ৫ সেনা নিহত হয়েছে। সবমিলে তাদের হতাহতের সংখ্যা ৪৩ জন।

বেশ কিছুদিন ধরেই লাদাখের প্যাংগন লেক ও গালওয়ান উপত্যকায় দুদেশের মধ্যে উত্তেজনা রয়েছে। এনিয়ে দুদেশের কমান্ডার পর্যায়ের বৈঠকে ঠিক হয়, শান্তিপূর্ণ উপায়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে নেওয়া হবে।

সোমবার সকালে দুদেশের ব্রিগেডিয়ার পর্যায়ে বৈঠক হয়। তারপর রাতে ওই ভয়ঙ্কর ঘটনা ঘটে। প্রসঙ্গত, আগেই ঠিক হয়েছিল, দুদেশ তার বর্তমান অবস্থান থেকে দু কিলোমিটার পিছিয়ে আসবে। সঙ্গে সমস্যা নিরসনে আলোচনা চলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App