×

পুরনো খবর

যেভাবে বুঝবেন অবসাদে ভুগছেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২০, ০৫:০৫ পিএম

যেভাবে বুঝবেন অবসাদে ভুগছেন

অবসাদ

অবসাদ মুহূর্তেই জীবন ন্ষ্ট করে দেয়ার মতো একটি রোগ। আর এই অবসাদের কারণে সুপারস্টার সহ সাধারণ মানুষ যেকোনো সময় আত্মহত্যার শিকার হচ্ছেন। এ কারণে সম্প্রতি ভারতের অভিনেতা সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা নিয়ে মিডিয়া পাড়া সরগরম। শোনা যাচ্ছে অবসাদের কারণেই তিনি আত্মহত্যা করেছেন।

সম্প্রতি অবসাদের বিষয়টি নিয়ে বেশি আলোচনা হওয়ায় এ সম্পর্কে বিশেষজ্ঞরাও দিয়েছেন তাদের মতামত। বিশেষজ্ঞদের এই গবেষণায় বের হয়ে এসেছে, কীভাবে বুঝবেন সব বিষয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করছেন? অবসাদ ধীরে ধীরে গ্রাস করছে আপনাকে? এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার উপায়ই কী?

বিশেষজ্ঞরা মনে করেন:

কোনো বিষয়ে মনে আঘাত লাগা, মন ভাঙা কিংবা একাকীত্ব, সকলের জীবনেই কম-বেশি এমন আসে। কেউ পরিস্থিতি সামলে ঘুরে দাঁড়ান আবার কেউ তলিয়ে যান অবসাদের অন্ধকারে। আর এভাবেই আসে আত্মহননের প্রবণতা। অন্যান্য রোগের মতো এরও চিকিৎসা প্রয়োজন। তবে এর কিছু প্রাথমিক লক্ষণ রয়েছে-

১. কোনো বিষয়ে আশা হারিয়ে ফেলবে কিংবা ভীষণ অসহায় বোধ করলে বুঝবেন অতিরিক্ত দুশ্চিন্তা থেকেই এমনটা হচ্ছে। ২. অবসাদগ্রস্থ হলে দিশেহারা হয়ে কাঁদতে ইচ্ছা করে। ৩. অকারণে মেজাজ হারাতে পারেন অথবা বিরক্তি আসে। ৪. দৈনন্দিন কাজে আগ্রহ হারিয়ে ফেলতে পারেন। ৫. কোনো সিদ্ধান্ত নিতে সমস্যা মনে হতে পারে। কোনো কাজে মনোনিবেশ করা কঠিন হয়ে পড়ে। ৬. বিভিন্ন কারণে রাতে ঘুম আসতে চায় না। ৭. মাথা, ঘাড়, পেট, পেশী-সহ দেহের নানা অংশ অসহনীয় যন্ত্রণা হতে পারে। ৮. খিদে না পাওয়া বা অতিরিক্ত খাওয়ার জন্য শরীর অসুস্থও বোধ করতে পারে। ৯. দিনের পর দিন মন খারাপ থাকা। দুশ্চিন্তা অনুভব করা। ১০. সর্বোচ্চ আত্মঘাতী হওয়ার ভাবনা মাথায় ঘুরপাক খাওয়া।

এ ধরনের লক্ষণ খেয়াল করলেই বিশেষজ্ঞের পরামর্শ নিন। কারণ, এর থেকে মুক্তি পাওয়ার শ্রেষ্ঠ উপায় অন্যের কাছে নিজেকে ব্যক্ত করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App