×

রাজধানী

নিবন্ধন আইন প্রণয়নে মতামত চেয়ে দলগুলোকে চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২০, ০৯:৩৯ পিএম

রাজনৈতিক দলগুলোর জন্য নিবন্ধন আইন নতুন করে করা হচ্ছে। দল নিবন্ধন আইনটি রিপ্রেজেনটেশন অব দি পিউপিল ওর্ডার-১৯৭২ এর ষষ্ঠ(এ) আর্টিকেল ৯০ এ-৯০ আই, এই আইনের মধ্যে না রেখে কমিশনের রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন, ২০২০ রূপে বাংলায় আইনের একটি খসড়া প্রস্তুত করা হয়েছে।

একই সঙ্গে বাংলা প্রণয়ন কালে ইংরেজি এবং বিদেশি শব্দের পরিবর্তে অধিকতর গ্রহণযোগ্য বাংলা পরিভাষা প্রতিস্থাপন করা হয়েছে। আইনটি চূড়ান্তকরণে রাজনৈতিক দলের এবং নাগরিকদের সুচিন্তিত মতামত চেয়েছে নির্বাচন কমিশন ইসি।

মঙ্গলবার (১৬ জুন) এ বিষয়ে আইনের খসড়াটি নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েব সাইট (www.ecs.gov.bd) এ প্রকাশ করা হয়েছে। সেই সঙ্গে দলগুলোকে ই-মেইলে পাঠানো হয়েছে। এ বিষয়ে সুচিন্তিত মতামত আগামী ৭ জুলাই এর মধ্যে জ্যেষ্ঠ সচিব, নির্বাচন কমিশন সচিবালয় এর ই-মেইল ‘সেক্রেটারী এট ইসিএস ডট গব ডট বিডি’ ঠিকানায় প্রেরণ করার জন্য অুনরোধ জানানো হয়েছে।

এ বিষয়ে কমিশনের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান কতৃক পাঠান এক বার্তায় বলা হয়েছে, নির্বাচন কমিশন নির্বাচন এবং এত দসংশ্লিষ্ট যে সকল আইন রয়েছে তার মৌলিক বিধানাবলি অক্ষুন্ন রেখে ইংরেজির পরিবর্তে বাংলা ভাষায় প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। এর অংশ হিসেবে রিপ্রেজেনটেশন অব দি পিউপিল ওর্ডার-১৯৭২ এর ষ্ঠ(এ) আর্টিকেল ৯০ এ-৯০ আই- এই আইনে না রেখে নির্বাচন কমিশনের রাজনৈতিক দলের নিবন্ধন আইনের একটি খসড়া রাজনৈতিক দলসমূহের নিকট প্রেরণ করা হয়েছে।

এছাড়া আইনটি চূড়ান্ত করতে কোনো দলের কোনো মতামত ধাকলে তা নির্দিষ্ট দিনের মধ্যে ইসির দেয়া ই মেইল বা ওয়েব সাইটে প্রেরনের অনুরোধ জানানো হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App