×

পুরনো খবর

করোনা পরিস্থিতি সামনে আরো ভয়াবহ হবে!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২০, ০৬:২৪ পিএম

করোনা পরিস্থিতি সামনে আরো ভয়াবহ হবে!

ফাইল ছবি

প্রতিদিনই শনাক্তের পাশাপাশি মৃতের সংখ্যা অস্বাভাবিক হারে বাড়ছে। করোনার র্ধ্বমুখী সংক্রমণের এই পরিস্থিতিতে এলাকাভিত্তিক লকডাউন খুব বেশি কাজে আসবে না বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকে সংক্রমণ ভয়াবহ আকারে বাড়তে থাকে, যা এখনো অব্যাহত। তারপরও যে কোনো ধরনের লকডাউন কঠোরভাবে বাস্তবায়ন করতে না পারলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, এভাবে যদি রোগীর সংখ্যা বাড়তে থাকে আর সংক্রমণ রোধ না করা যায়, তাহলে বড় ধরনের বিপর্যয় ঘটতে পারে। অতিদ্রুত সাবধান হতে হবে। নিতে হবে কার্যকর ব্যবস্থা। আক্রান্তের সংখ্যা কমাতে না পারলে পরিস্থিতি কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাবে না।

বাংলাদেশে করোনা আক্রান্ত শনাক্ত ব্যক্তির সংখ্যা লাখ ছুঁই ছুই করছে। চীনকে পেছনে ফেলে দ্রুত গতিতে এই সংখ্যা বাড়ছে। প্রতি ২৪ ঘণ্টায় তিন হাজারের বেশি আক্রান্ত ব্যক্তি শনাক্ত হচ্ছেন। মঙ্গলবার (১৬ জুন) গত ২৪ ঘণ্টায় আরও ৫৩ জনের মৃত্যু হয়েছে। এক দিনের মৃতের সংখ্যায় এটিই সর্বোচ্চ। এ নিয়ে মোট মৃত্যু দাঁড়ালো ১ হাজার ২৬২ জন। এছাড়াও ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩ হাজার ৮৬২ জন। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্ত হলেন ৯৪ হাজার ৪৪১ জন।

এদিকে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলের মধ্যে নতুন সংক্রমণ বৃদ্ধির দিক থেকে বাংলাদেশ শীর্ষস্থানীয় দেশগুলোর পর্যায়ে উঠে আসছে। সংক্রমণ বৃদ্ধির দিক থেকে বাংলাদেশ এখন দশম স্থানে অবস্থান করছে। আর আক্রান্তের সংখ্যার দিক থেকে ১৮ এবং মৃত্যুর দিক থেকে ৩১তম অবস্থানে। এই অবস্থা চলতে থাকলে পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলে দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশ বর্তমানে করোনা ভাইরাস সংক্রমণের হট স্পট হয়ে উঠেছে। জনসাধারণের একটি বড় অংশ স্বাস্থ্যবিধি মেনে চলছে না। সংক্রমণ মারাত্মকভাবে ছড়িয়ে পড়ার পরও তারা উদাসীন। আবার সরকারও সাধারণ ছুটি ও লকডাউন পরিস্থিতি তুলে দিয়েছে। যার ফলে সংক্রমণের গতি বেড়েই চলেছে।

বিশেষজ্ঞদের কেউ কেউ জানান, বাংলাদেশ করোনা সংক্রমণের প্রথম ধাক্কার চূড়ান্ত পর্যায়ের কাছাকাছি রয়েছে। এর পর দ্বিতীয় ধাক্কা আসার আশঙ্কা রয়েছে। আবার কারো কারো মতে, করোনা সংক্রমণ বর্তমানে মাঝারি পর্যায়ে রয়েছে। এখনই ঊর্ধ্বগতি টেনে ধরতে না পারলে এটা রকেটের গতিতে বাড়বে এবং পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

এই পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং রক্ষা পাওয়ার উপায় হিসেবে কঠোর লকডাউনের ওপরই গুরুত্ব দিচ্ছেন তারা। শুধু লকডাউনই নয়, তা বাস্তবায়নে তারা সরকারের কঠোর অবস্থানে যাওয়ার কথা বলছেন। পাশাপাশি করোনা হট স্পটগুলোকে এখনই কঠোভাবে ঘিরে ফেলে ব্যাপকহারে টেস্ট এবং চিকিৎসাসহ প্রয়োজনীয় ব্যবস্থা ও আক্রান্তদের আলাদা করে ফেলার উদ্যোগ নেওয়া জরুরি বলে মনে করছেন তারা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের চেয়ারম্যান ডা. এমএইচ চৌধুরী লেলিন বলেন, ‘আমাদের দেশ করোনা সংক্রমণের প্রথম ধাক্কার চূড়ান্ত পর্যায়ের কাছাকাছি চলে গেছে। এর পর দ্বিতীয় ধাক্কার আশঙ্কা রয়েছে। এই অবস্থা চলতে থাকলে সংক্রমণ এবং প্রাণহানি আরও বাড়বে। এখন শুধু পুরোপুরি লকডাউন দিলেও হবে না। হট স্পটগুলোকে কঠোরভাবে ঘিরে ফেলে পরীক্ষা বাড়াতে হবে এবং আক্রান্তদের চিকিৎসা দিতে হবে। সব কিছু কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে। কারণ প্রথমে যে কথা বলা হয়, বাস্তবায়নের সময় তা শিথিল হয়ে যায়। এটা করতে না পারলে পরিস্থিতি ভয়াবহ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App