সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক সস্ত্রীক করোনায় আক্রান্ত

আগের সংবাদ

পথশিশুদের বিনামূল্যে জন্ম নিবন্ধনের দাবী

পরের সংবাদ

পিপিই সংকট, ধর্মঘটে ডাক্তাররা!

প্রকাশিত: জুন ১৫, ২০২০ , ৭:৪১ অপরাহ্ণ আপডেট: জুন ১৫, ২০২০ , ৭:৪৩ অপরাহ্ণ

করোনা ভাইরাস আসার পর বিশ্বের বিভিন্ন দেশের চিকিৎসা ব্যবস্থা নিয়ে অনেক আলোচনা সমালোচনা হয়েছে। এবার পিপিই সংকটে নাইজেরিয়ার সরকারী হাসপাতালের ডাক্তরারা ধর্মঘটের ডাক দিয়েছেন। তবে স্বাস্থ্যকর্মীরা ইতিমধ্যে করোনায় সংক্রমিত রোগীদের সেবা প্রধান অব্যাহত রাখবেন বলে জানান।

নাইজেরিয়া আফ্রিকা মহাদেশের সবচেয়ে জনবসতির দেশ। সেখানে ২০ কোটি মানুষের মধ্যে এখন পর্যন্ত ১৬ হাজারের বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ৪২০ জনের। এখন পর্যন্ত আটশর বেশি ডাক্তার ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতেই  চিকিৎসা ব্যবস্থা অনেকটা মুখ থুবড়ে পড়েছে।

করোনা রোগী ছাড়া সব ধরণের চিকিৎসার ওপর এ ধর্মঘট অব্যাহত থাকবে বলে জানান ধর্মঘট আহ্বানকারী সংস্থার প্রতিনিধিরা। তবে তারা করোনা রোগীদের সেবা থেকে বঞ্চিত করতে চান না বলে তাদের সেবা প্রদান করে যাবেন বলেও জানানো হয়।

ডাক্তারদের অনেক ধরণের সীমাবদ্ধতার মধ্যে কাজ হয়। এ বিষয়ে তারা সরকারকে আগেই সতর্ক করেছিল তবে কোন সমাধান না হওয়ায় এমন কর্মসূচি দেওয়া হয়েছে। এতে করে সামনে দেশটির চিকিৎসা ব্যবস্থায় বড় ধরণের বিপর্যয় নেমে আসতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

নকিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়