পথশিশুদের বিনামূল্যে জন্ম নিবন্ধনের দাবী

আগের সংবাদ

বলিউডের প্রভাবশালীদের হাতেই খুন সুশান্ত!

পরের সংবাদ

শাবানার আজ জন্মদিন

‘নতুন সুরে’ শুরু, ‘ঘরে ঘরে যুদ্ধে’ শেষ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুন ১৫, ২০২০ , ৮:২৭ অপরাহ্ণ

রূপালী পর্দার জনপ্রিয় নায়িকা শাবানা। মাত্র ৮ বছর বয়সে এহতেশাম পরিচালিত ‘নতুন সুর’ ছবিতে অভিনয় করেছিলেন কালজয়ী এই অভিনেত্রী। ছয় দশকের বেশি সময় ধরে রূপালী পর্দার দর্শকদের উপহার দিয়েছেন কত না চলচ্চিত্র।

চলচ্চিত্রে কর্মজীবনের সূচনা করেছিলেন শিশু শিল্পী হিসেবে। ‘নতুন সুর’ চলচ্চিত্রের মধ্য দিয়ে শুরু হয় তার জার্নি। অভিনয় জীবনে উপহার দেন ২৯৯টি চলচ্চিত্র। যার মধ্যে ১৩০টি চলচ্চিত্রে তার বিপরীতে ছিলেন আলমগীর। তার সর্বশেষ ছবি আজিজুর রহমান পরিচালিত ঘরে ঘরে যুদ্ধ। ১৯৯৭ সালে মুক্তি পায়।

১৯৬৮ সালের ঈদের দিনে মুক্তি পেয়েছিল শাবানার প্রথম ছবি ‘চকোরী’। সেই ছবিটির পরিচালকও ছিলেন এহতেশাম। শাবানার বিপরীতে এই ছবিতে অভিনয় করেছিলেন চিত্রনায়ক নাদিম। প্রথম ছবিই তুমুল সাড়া ফেলে দিয়েছিল দর্শক মহলে। তারপর যেন এক ইতিহাস।

শাবানা তখন এখন

শাবানার চলচ্চিত্রের লম্বা তালিকায় কিছু নাম জ্বলজ্বল করে জ্বলে। যেমন ‘ভাত দে’, ‘ছুটির ঘণ্টা’, ‘অবুঝ মন’, ‘সত্য মিথ্যা’, ‘রাঙা ভাবী’, ‘বাংলার নায়ক’, ‘ওরা এগারো জন’, ‘দোস্ত দুশমন’, ‘বিরোধ’, ‘আনাড়ি’, ‘সমাধান’, ‘জীবনসাথী’, ‘মাটির ঘর’, ‘লুটেরা’, ‘সখী তুমি কার’, ‘কেউ কারো নয়’, ‘পালাবি কোথায়’, ‘স্বামী কেন আসামি’, ‘দুঃসাহস’, ‘পুত্রবধূ’, ‘আক্রোশ’, ‘চাঁপা ডাঙার বউ।

অভিনয় ক্যারিয়ারে শাবানা স্বীকৃতিও পেয়েছেন বহু। অর্জন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার, প্রযোজক সমিতি পুরস্কার, বাচসাস পুরস্কার, আর্ট ফোরাম পুরস্কার, নাট্যসভা পুরস্কার, কামরুল হাসান পুরস্কার, নাট্য নিকেতন পুরস্কার, ললিতকলা একাডেমি পুরস্কার ও কথক একাডেমি পুরস্কার।

সোনালি সময়ে শাবানা

শাবানা ১৯৭৩ সালে সরকারি কর্মকর্তা ওয়াহিদ সাদিকের সঙ্গে বিয়ে বন্ধনে আবদ্ধ হন। শাবানার প্রযোজনা প্রতিষ্ঠান এসএস প্রডাকশন্সের দেখাশোনা করতেন সাদিক। ১৯৯৭ সালে শাবানা হঠাৎ চলচ্চিত্র-অঙ্গন থেকে বিদায় নেয়ার ঘোষণা দেন। ২০০০ সালে সপরিবারে যুক্তরাষ্ট্রে চলে যান। শাবানা-সাদিক দম্পতির দুই মেয়ে- সুমি ও ঊর্মি এবং এক ছেলে- নাহিন। চলচ্চিত্রাঙ্গন থেকে দূরে সরে যাওয়ার পর তাকে আর অভিনয়ে দেখা যায়নি। মাঝখানে দেশে এলেও তা বেশিদিন স্থায়ী হয়নি।

শাবানা এখন

শাবানা ১৯৫২ সালের আজকের এই দিনে (১৫ জুন) চট্টগ্রামের রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা ফয়েজ চৌধুরী টাইপিস্ট ছিলেন। মা ফজিলাতুন্নেসা ছিলেন গৃহিনী। রাজধানীর গেন্ডারিয়া হাই স্কুলে ভর্তি হলেও তার পড়ালেখা ভালো লাগতো না। প্রাতিষ্ঠানিক শিক্ষার ইতি ঘটে মাত্র ৯ বছর বয়সে। চলচ্চিত্রকার এহতেশাম ছিলেন তার চাচা। তার মাধ্যমেই শাবানার চলচ্চিত্রে আগমন হয়।

এনএম