×

আন্তর্জাতিক

চীন সীমান্তে আপাতত সমঝোতা হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২০, ০৩:১১ পিএম

চীন সীমান্তে আপাতত সমঝোতা হয়েছে

ভারতীয় জেনারেল নারাভানে

করোনা পরিস্থিতির মধ্যেও ভারত-চীন সীমান্তে বেশ কয়েকদিন ধরেই চলছে উত্তেজনা। এবার ভারতের সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে জানালেন, চীনের সঙ্গে সীমান্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তিনি বলেন, চীনের সঙ্গে আমাদের সীমান্তের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। দুই দেশেরই সিনিয়র মিলিটারি কমান্ডারদের মধ্যে একাধিকবার বৈঠক হয়েছে। তার ফলে যে যে বিষয়ে মতবিরোধ ছিল তা আপাতত সমঝোতা করে একটা ফয়সালায় আসা গেছে।

মে মাসের গোড়ার দিকে লাদাখের প্যানগং লেক অঞ্চলে চীনা হেলিকপ্টার উড্ডয়নের ঘটনায় উত্তেজনা ছড়ায়। তারপরই সমাধান খুঁজতে বৈঠকে বসে দুই দেশ। শুক্রবার উভয় দেশের মধ্যে মেজর জেনারেল পর্যায়ে আরও আলোচনা হয়েছে।

ভারতীয় জেনারেল এ ব্যাপারে বলেন, ইদানিং বেশ কয়েকটা অপ্রীতিকর ঘটনা ঘটেছে। এই চলতি সংলাপের মধ্য দিয়ে আমাদের (ভারত ও চীন) সমস্যাগুলোর উত্তরণ ঘটবে। আমি সবাইকে এই কথা বলে আশ্বস্ত করতে চাই যে, চীনের সঙ্গে আমাদের সীমান্তের সামগ্রিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। আমরা একাধিক বার আলোচনা করেছি, কর্পস কমান্ডার স্তরের সঙ্গে কথা থেকে শুরু করে সমমানের কমান্ডারদের মধ্যে স্থানীয় পর্যায়ে বৈঠক হয়েছে।’

উত্তেজনা কমাতে চীন-ভারত যে বৈঠক হয় তার একদিন পরই ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকটি ‘সৌহার্দ্যপূর্ণ ও ইতিবাচক পরিবেশে’ অনুষ্ঠিত হয়েছে। উভয় পক্ষই একমত হয়েছে যে, সংকটের প্রাথমিক সমাধানের লক্ষ্যে দুই দেশই আরও চেষ্টা করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App