×

আন্তর্জাতিক

আবারও কৃষ্ণাঙ্গ হত্যা, পুলিশ প্রধানের পদত্যাগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২০, ০১:৫৫ পিএম

আবারও কৃষ্ণাঙ্গ হত্যা, পুলিশ প্রধানের পদত্যাগ

আটলান্টায় কৃষ্ণাঙ্গ হত্যায় বিক্ষোভ

এবার আটলান্টায় পুলিশের গুলিতে রেইশার্ড ব্রুকস নামে এক কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনা ঘটেছে। শুক্রবার (১২ জুন) রাতে ২৭ বছর বয়সী ওই তরুণ নিহত হন। যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার বিরুদ্ধে উত্তাল আন্দোলন চলার মধ্যেই আরেকটি ঘটনা ঘটল। এ ঘটনায় এরইমধ্যে দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন আটলান্টার পুলিশ প্রধান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ব্রুকস শুক্রবার (১২ জুন) রাতে ওয়েন্ডির একটি ফাস্টফুড রেস্তোঁরার কাছে তার গাড়িতেই ঘুমিয়ে ছিলেন। রেস্তোরাঁর কর্মীরা পুলিশকে ফোন করে অভিযোগ জানায় যে এভাবে শুয়ে থাকায় তাদের গ্রাহকরা ওই লেনে গাড়ি চালাতে পারছেন না।

নজরদারি ক্যামেরায় ধারণকৃত ফুটেজ বিশ্লেষণের পর পুলিশের এক বিবৃতিতে দাবি করা হয়, ‘কর্মকর্তাদের সঙ্গে ধ্বস্তাধ্বস্তি চলাকালীন ব্রুকস এক পুলিশকর্মীর বন্দুক কেড়ে নেয় এবং পালাতে চেষ্টা করে। কর্মকর্তারা তাকে তাড়া করলে ব্রুকস পুলিশের দিকে বন্দুক তাক করে। তখন গুলি চালাতে বাধ্য হন পুলিশকর্মী।’ ব্রুকসকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল তবে অস্ত্রোপচারের পরে তিনি মারা যান।

ঘটনাস্থলে উপস্থিত একজনের ধারণ করা ভিডিওতে দেখা গেছে, রেস্তোরাঁর সামনের রাস্তায় দুই পুলিশ কর্মকর্তার সঙ্গে ধস্তাধ্বস্তি করছেন ব্রুকস এরপর মুক্ত হয়ে পার্কিং লট দিয়ে দৌঁড়ে যাচ্ছেন, এ সময় তার হাতে পুলিশের একটি টেইজার গান ছিল বলে মনে হয়েছে।

রেস্তোরাঁর সিসি ক্যামেরায় ধারণ করা দ্বিতীয় আরেকটি ভিডিওতে দেখা যায়, দৌঁড়ানো অবস্থায় ঘুরে পেছনে আসা দুই পুলিশ কর্মকর্তার মধ্যে একজনের দিকে সম্ভবত টেইজার গান তাগ করছেন ব্রুকস আর দুই পুলিশের মধ্যে কোনো একজনের গুলিতে তিনি রাস্তায় লুটিয়ে পড়ছেন।

এ ঘটনার জেরে শনিবার আটলান্টার একটি প্রধান মহাসড়ক বন্ধ করে দেয় বিক্ষোভকারীরা। ওয়েন্ডির ওই রেস্তোরাঁটিতে অগ্নিসংযোগ করে । শনিবার আটলান্টার মেয়র কেইশা লান্স বটমস জানান, ব্রুকসের মৃত্যুকে কেন্দ্র করে নগরীর পুলিশ প্রধান এরিকা শিল্ডস তাৎক্ষণিকভাবে পদত্যাগ করেছেন। পুলিশ বিভাগে অন্য ভূমিকায় দায়িত্ব পালন করবেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App