দ্বিতীয় ঢেউয়ে চীনে করোনার থাবা

আগের সংবাদ

ভালো নেই জাহানারা আহমেদ

পরের সংবাদ

ভালো নেই কাগজের ফুল ব্যবসায়ীরা

প্রকাশিত: জুন ১৪, ২০২০ , ১:২২ অপরাহ্ণ আপডেট: জুন ১৪, ২০২০ , ১:২২ অপরাহ্ণ

করোনা পরিস্থিতির কারণে নওগাঁর আত্রাই উপজেলার কাগজের ফুল খ্যাত জামগ্রামের ফুল ব্যবসায়ীদের চরম দুর্দিন যাচ্ছে। গত তিন মাস ধরে ওই গ্রামের শত শত ফুল ব্যবসায়ীদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। দেশের কোনো অঞ্চলে ফুল নিয়ে যেতে না পারায় মুখ থুবরে পড়েছে তাদের ফুল ব্যবসা।

আত্রাই উপজেলার জামগ্রামের অধিকাংশ নারী পুরুষ কাগজের ফুল তৈরি ও বিক্রি পেশার সঙ্গে জড়িত। বিভিন্ন পূজা ও উৎসবকে কেন্দ্র করে তারা কাগজের ফুল তৈরি করে দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করতো। এখন পূজা, মেলা বা উৎসব নয় বরং বছরের সবসময় এ ফুল তৈরি করে দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি করে থাকে তারা। সংসারে দেখা দিয়েছে অভাব অনটন। ফলে অনেকে নতুন নতুন পেশায় নিয়োজিত হতে বাধ্য হচ্ছেন।

জামগ্রামের নীরেন মালাকার বলেন, আগে আমরা রাজধানী ঢাকা, খুলনা, যশোর, সিলেটসহ দেশের বিভিন্ন জেলায় গিয়ে ফুল বিক্রি করতাম। ফুল বিক্রির অর্থ দিয়ে সংসারের ব্যয়ভার বহন করতাম। করোনাভাইরাসের কারণে গত তিন মাস ধরে বাইরে কোথাও যেতে পারছি না। এতে কমে গেছে আয় রোজগার। সংসারের ব্যয় বহন করতে হিমশিম খেতে হচ্ছে।

ওই গ্রামের রমজান আলী ও সাইদুর রহমান বলেন, আমাদের এখানের শতকরা ৮০ ভাগ লোক ফুল ব্যবসার সঙ্গে জড়িত। আমরা নারী পুরুষ সবাই মিলে বাড়িতে ফুল তৈরি করি। আবার এ ফুল আমরা বিভিন্ন জেলায় বিক্রি করে থাকি। এটি আমাদের একটি ঐতিহ্যে পরিণত হয়েছে। করোনা ভাইরাসের কারণে আমাদের ঐতিহ্য বিনষ্ট হতে চলেছে। এতে আমাদের পরিবারে দেখা দিয়েছে চরম হতাশা।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়