×

রাজনীতি

মার্কিনী বর্ণবাদের নিন্দায় ওয়াকার্স পার্টি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুন ২০২০, ০৮:০৯ পিএম

মার্কিনী বর্ণবাদের নিন্দায় ওয়াকার্স পার্টি

ওয়াকার্স পার্টির প্রতিবাদ সমাবেশ। ছবি: ভোরের কাগজ।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেছেন, এই করোনা পরিস্থতির মধ্যেও শহীদ মিনারের সমাবেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী সাম্প্রতিক সংগ্রামের প্রতি সংহতি ঘোষণা করছে। একই সঙ্গে বাংলাদেশের সংবিধানের নীতি অনুসারে বাংলাদেশ সরকারকে জর্জ ফ্লয়েডের হত্যার নিন্দা ও মার্কিন যুক্তরাষ্ট্রের বর্ণবাদী নীতির নিন্দা জানাতে আহ্বান জানিয়েছে।

শনিবার (১৩ জুন) দুপুরে যুক্তরাষ্ট্রে বর্ণবাদী হামলার প্রতিবাদে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগরের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন পার্টির ঢাকা মহানগরের সভাপতি আবুল হোসাইন। সমাবেশে প্রধান অতিথি হিসেবে ভিডিও মাধ্যামে বক্তব্য রাখেন পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের বর্ণবাদের বিরুদ্ধে এই লড়াই ইতোমধ্যে মার্কিন প্রশাসন ফাটল সৃষ্টি করেছে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সেনা মোতায়েনের হুমকি খোদ পেন্টাগন বিরোধীতা করেছে, বিরোধীতা করেছে ট্রাম্প প্রশাসনের সাবেক প্রতিরক্ষা মন্ত্রী। যে ইভানজেনিকাল গোষ্ঠীর সমর্থনের জন্য ট্রাম্প গীর্জার সামনে বাইবেল হাতে দাঁড়িয়ে ছবি তুলতে সমবেত মানুষের উপর টিয়ারগ্যাস ছুড়েছিল, সেই গীর্জার প্রধান সে কাজকে অসমর্থন করে নাই কেবল, তার নিন্দা করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্যে রাজ্যে গভর্ণর, মেয়রগণ ট্রাম্পের আদেশ উপেক্ষা করে মার্কিন জনগণের আন্দোলনের সাথে সংহতি জানিয়েছেন।

মেনন আরো বলেন, বাংলাদেশের সংবিধানের রাষ্ট্রীয় মূলনীতিতে বর্ণবাদবিরোধীতার অঙ্গীকার রয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য বাংলাদেশ সরকার ও তার পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে সামান্যতম কোনো মন্তব্য করে নাই। সাম্প্রতিক ও অতীতে ফিলিস্তিনে ইহুদীবাদীদের গণহত্যা ও ট্রাম্প প্রশাসনের প্যালেস্টাইনকে টুকরো টুকরো করে ইসরাইলী স্বার্থরক্ষায় প্রণীত শান্তি প্রস্তাবকেও নিন্দা জানাতে ব্যর্থ হয়েছে বাংলাদেশ সরকার। দেশের গণতান্ত্রিক শক্তিসমূহ অতীতে যেভাবে ঐক্যবদ্ধ হয়ে বর্ণবাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে তাও বর্তমানে অনুপস্খিত। করোনা সংক্রমণ এ পথে বাধা হলেও এ ধরনের নিরবতা বাংলাদেশের গণতান্ত্রিক ঐতিহ্যের পরিপন্থি।

এ সময় আরো বক্তব্য রাখেন পার্টির পলিটব্যুরো সদস্য কমরেড কামরূল আহসান, কমরেড এ্যাড, মুস্তফা লুৎফুল্লাহ এমপি, ঢাকা মহানগর সাধারণ সম্পাদক কমরেড কিশোর রায়, কমরেড সাদাকাত হোসেন খান বাবুল। উপস্থিত ছিলেন- পার্টির কেন্দ্রীয় নেতা মোস্তফা আলমগীর রতন, শাহানা ফেরদৌসী লাকী, মুর্শিদা আখতার নাহার, মোতাসিম বিল্লাহ সানী, মহানগর নেতা জাহাঙ্গীর আলম ফজলু, আনোয়ারুল ইসলাম টিপু প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App