×

ফুটবল

ফিফা র‌্যাংকিংয়ে আগের অবস্থানেই বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুন ২০২০, ০৪:০৪ পিএম

ফিফা র‌্যাংকিংয়ে আগের অবস্থানেই বাংলাদেশ

বাংলাদেশ ফুটবল দল/ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে ক্রীড়াঅঙ্গনে। এমন পরিস্থিতিতে ফুটবলের অভিভাবক সংস্থা (ফিফা) র‌্যাংকিং প্রকাশ করেছে। তবে খেলা বন্ধ থাকায় কোনো ধরনের পরিবর্তন আসেনি পয়েন্ট টেবিলে। এর ফলে বাংলাদেশ আগের ১৮৭ তম স্থানেই রয়েছে। লাল-সবুজের প্রতিনিধিরা নিজেদের আগের অবস্থানে রয়েছে আর বাকি দলগুলোর কী হালচাল তা জানতে হয়তো অপেক্ষায় রয়েছেন ফুটবলপ্রেমীরা।

একই অবস্থা শীর্ষ দশেও। তাই যথারীতি শীর্ষেই রয়েছে দাপুটে ফুটবল খেলা দল বেলজিয়াম। দুইয়ে ফ্রান্স, তিনে ব্রাজিল। পরের অবস্থানে যথাক্রমে রয়েছে ইংল্যান্ড, উরুগুয়ে, ক্রোয়েশিয়া, পর্তুগাল, স্পেন, আর্জেন্টিনা ও কলম্বিয়া। করোনা ভাইরাসের তান্ডবে লন্ডভন্ড হয়ে গেছে বিশ্ব ক্রীড়া সূচি। এ ভাইরাসের কারণে মার্চ ও জুন মাসে নির্ধারিত ম্যাচও আয়োজন করা যায়নি। তাই র‌্যাংকিং টেবিলের পয়েন্টেও কোনো ধরনের পরিবর্তন হয়নি।

করোনাভাইরাসের সংক্রমণের পর থেকেই আন্তর্জাতিক খেলা বন্ধ রয়েছে। ফিফা ও এএফসির স্বীকৃত ম্যাচগুলো স্থগিত হয়ে আছে এখনও। একই পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে বাংলাদেশকেও। ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্বে খেলছে লাল-সবুজরা। গত বছরের ১৪ নভেম্বর ওমানের বিপক্ষে মাস্কটে সর্বশেষ ম্যাচ খেলেছে জেমি ডের শিষ্যরা।

তবে আশার খবর হচ্ছে অক্টোবরেই ফের আন্তর্জাতিক ম্যাচের স্বাদ পেতে যাচ্ছেন জামাল ভূঁইয়ারা। বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের বাছাইপর্বের নতুন তারিখ প্রস্তাব করা হয়েছে। আগামী ৮ ও ১৩ অক্টোবর এবং ১২ ও ১৭ নভেম্বর ম্যাচগুলো হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App