×

আন্তর্জাতিক

নেপালের ম্যাপে ভারতের ভূখণ্ড, সংসদে বিল পাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুন ২০২০, ১০:৫৭ পিএম

নেপালের ম্যাপে ভারতের ভূখণ্ড, সংসদে বিল পাস

নেপালের সংসদ।

নেপাল সংসদের বিশেষ অধিবেশনে পাস হয়ে গেল মানচিত্র সংশোধনের জন্য সংবিধান সংশোধনী বিল। ফলে লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরার মতো ভারতীয় এলাকা এখন থেকে নেপালের ম্যাপে দেখানো হবে। শনিবার (১৩ জুন) নেপালের সংসদের ২৭৫টি আসনের ২৫৮ সদস্যের সমর্থনে এই বিলটি পাস করা হয়।

ভারতের দখল থাকা ওই তিন এলাকা দেশের মানচিত্র আগেই স্থান দিয়েছিল প্রধানমন্ত্রী ওলি-র নেতৃত্বে সরকার। সংসদে তা পাসও হয়ে গিয়েছিল। কিন্তু মানচিত্র সংশোধনের জন্য সংবিধান সংশোধনের প্রয়োজন ছিল। আর তার জন্য দরকার ছিল সংসদে দুই তৃতীয়াংশ সাংসদের সমর্থন।

নেপালের দাবি, কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নেপালের এলাকা। এনিয়ে দেশের নতুন মানচিত্রও তৈরি করে ফেলে নেপাল। ভারত এনিয়ে প্রতিবাদ করায় সংসদে বিলাটি আনতে গিয়েও শেষপর্যন্ত তা স্থগিত করে দেওয়া হয়। কিন্তু শেষপর্যন্ত তা আনা হল এবং পাসও করিয়ে নেওয়া হল।

ভারতের দাবি, নতুন মানচিত্র নিয়ে নেপাল যা করছে তা একবারেই একতরফা। এসে সঙ্গে ঐতিহাসিক তথ্যপ্রমাণের কোনও যোগ নেই। ওই এলাকার লিপুলেখ পাস উত্তরাখণ্ডের। পাশাপাশি লিম্পিয়াধুরা আর কালাপানি এলাকা সেই ১৯৬২ থেকে ভারতের সীমানার অংশ বরাবর দাবি করেছে ভারত। কিন্তু সংশোধিত মানচিত্রে এই এলাকাগুলো নিজেদের বলে মানচিত্রে অন্তর্ভুক্ত করেছে নেপাল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App