×

জাতীয়

এবার বন্যার ঝুঁকিও বেশি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুন ২০২০, ১১:৩৪ পিএম

কয়েকদিন আগেই দেশে প্রবেশ করেছে মৌসুমী বায়ু। এই বায়ুর প্রভাবে সারা দেশে চলছে বৃষ্টি। এই বৃষ্টি আগামী কয়েকদিন ধরে চলতে পারে। দেশের আকাশে বৃষ্টি থাকবে আগামী অক্টোবর পর্যন্ত।

শনিবার (১৩ জুন) আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস থেকে এসব তথ্য জানা গেছে।

আশঙ্কা করে আবহাওয়াবিদেরা বলছেন, বর্ষার শুরু থেকে এবার বেশি বৃষ্টি হচ্ছে। বাকি সময়জুড়ে থেমে থেমে বৃষ্টি হতে পারে। অন্যদিকে বাংলাদেশের উজানে ভারতের আসাম, ত্রিপুরা ও মেঘালয়েও ব্যাপক বৃষ্টি শুরু হয়ে গেছে। এসব রাজ্যে নিয়মিত ৫০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টি হচ্ছে। দেশের ভেতরে ও উজানের বৃষ্টি মিলেমিশে দেশের অন্তত দুইটি নদী অববাহিকায় চলতি মাসের শেষের দিকে বন্যা শুরু হতে পারে। আগস্ট ও সেপ্টেম্বরের দিকে হতে পারে আরেকটি বন্যা।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, এবার বর্ষার আগেই বেশি বৃষ্টি হয়েছে। বর্ষাতেও বৃষ্টি এবার বেশি হতে পারে। তাই জুনের শেষের দিকে এক দফা ও আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে আরেক দফা বন্যা হতে পারে। আর এবার বৃষ্টি বেশি হলে স্বাভাবিকভাবে বন্যার বিস্তৃতিও বেশি হতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ গণমাধ্যমকে বলেন, এবার মৌসুমি বায়ুটি একটু শক্তিশালী মনে হচ্ছে। তাই এর প্রভাবে জুনের বেশির ভাগ সময়জুড়ে থেমে থেমে বৃষ্টি হতে পারে। উজানে ভারতেও বৃষ্টি হচ্ছে। এই দুই পানি মিলে নদ-নদীর পানি বাড়তে পারে।

বন্যা বিশেষজ্ঞরা বলছেন, দেশে সাধারণত মে মাসের শুরুতে হাওরে একটি হঠাৎ ঢল থেকে বন্যা হয়। এরপর জুলাইয়ের মাঝামাঝি আরেক দফা বন্যা হয়। ওই বন্যাটি শুরু হয় মূলত ব্রহ্মপুত্র-যমুনা অববাহিকায় কুড়িগ্রাম-রংপুর-জামালপুর দিয়ে সিরাজগঞ্জ থেকে মানিকগঞ্জ পর্যন্ত বিস্তীর্ণ এলাকাজুড়ে। আরেকটি অববাহিকা তিস্তা পারের জেলা লালমনিরহাট দিয়ে শুরু হয়ে রংপুর দিয়ে বন্যা হয়। এ ছাড়া সিলেট বিভাগ এবং চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম এলাকার পাহাড়ি নদীগুলো থেকে একটি বন্যা হয়।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, জুনের শেষের দিকে কুড়িগ্রাম ও চট্টগ্রাম বিভাগ দিয়ে বন্যা হওয়ার আশঙ্কা বেশি। আগস্ট-সেপ্টেম্বরের দিকে উত্তরাঞ্চল ও চট্টগ্রামের দিকে বন্যা হওয়ার আশঙ্কা বেশি রয়েছে। গত বছরও ওই একই অববাহিকাগুলোয় তিন দফা বন্যা হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App