মার্কিনী বর্ণবাদের নিন্দায় ওয়াকার্স পার্টি

আগের সংবাদ

রাতে মাঠে নামছে মেসি-সুয়ারেজ

পরের সংবাদ

এবার কানাডায় পুলিশি বর্বরতা (ভিডিও)

প্রকাশিত: জুন ১৩, ২০২০ , ৮:১২ অপরাহ্ণ আপডেট: জুন ১৪, ২০২০ , ১:৫১ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে ফ্রয়েডের মৃত্যুর পর সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে বৈষম্য বিরোধী আন্দোলন। করোনার ঝুঁকি নিয়ের প্রতিনিয়ত রাস্তায় বিক্ষোভে জড়ো হচ্ছে হাজারো মানুষ। যুক্তরাষ্ট্রের পুলিশিং ব্যবস্থা পুর্ণগঠনের দাবী জোরালো হচ্ছে। এরই মধ্যে কানাডায় পুলিশের শক্তি প্রয়োগের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। খোদ দেশটির প্রধানমন্ত্রী এ ঘটনায় হতবাক হয়েছেন।

Allan Adam with a bloodied face (picture-alliance/AP/The Canadian Press)

ফেডারেল পুলিশ কর্তৃক গ্রেপ্তারের পূর্বে পুলিশি বর্বরতা নিয়ে একটি স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে দেশট্রি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ভিডিওতে দেখা যায় আলবার্টা প্রদেশে গত ১০ মার্চ গাড়ির নাম্বার প্লেটের মেয়াদ নিয়ে এ্যালান অ্যাডামকে পুলিশ মাটিতে ফেলে তাগে মুখে আঘাত করতে থাকে। গত সপ্তাতে তিনি গ্রেপ্তারের সময় তার মুখের আঘাতপ্রাপ্ত ছবি প্রকাশ করেন। ভিডিওটি দেশটির বেশ কয়েকটি গণমাধ্যমে প্রচারিত হয়।

অ্যাডাম গণমাধ্যমকে জানান তিনি সংখ্যালগু বলে কেউ তার জন্য কথা বলেনি, সব সময় পুলিশ এভাবে অতিরিক্ত শক্তি প্রয়োগ করে থাকে। “যথেষ্ট হয়েছে এখন এসব বন্ধ করো।”

এর আগে ফ্লয়েডের মৃত্যুতে কানাডায় হাজারো মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ করেছিল। প্রধানমন্ত্রীও তাদের সাথে যোগ দিয়েছিলেন। তবে এবার নিজিদের দেশের পুলিশের এমন বর্বরতায় নতুন কোন আন্দোলন হয় কি না সেটা হয়তো সময়ই বলে দিবে।

নকিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়