×

খেলা

ক্রীড়া খাতে ১০ কোটি টাকা বাজেট কমলো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২০, ১১:৪৩ এএম

 জাতীয় সংসদে গতকাল ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার ১৩ কোটি টাকার বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেটে আয় ধরা হয়েছে ৩ লাখ ৬৮ হাজার ১৩ কোটি টাকা। এরমধ্যে রাজস্ব থেকে আয় ধরা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা। এনবিআর নিয়ন্ত্রিত কর ৩ লাখ ৩০ হাজার টাকা। প্রস্তাবিত এই বাজেটে ঘাটতি আছে প্রায় ১ লাখ ৯০ হাজার কোটি টাকা।এবার বাজেটের আকার বড় হলেও ক্রীড়াঙ্গনে গতবারের চেয়ে ১০ কোটি টাকা কম প্রস্তাব করা হয়েছে।

গতকালের উত্থাপিত এই বাজেটে অর্থমন্ত্রী যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য ১ হাজার ৪৭৮ কোটি ৯৩ লাখ টাকার প্রস্তাব করেছেন। যা গত অর্থবছরে যুব ও ক্রীড়ামন্ত্রণালয়ের জন্য প্রস্তাব করা বাজেটের চেয়ে প্রায় ১০ কোটি টাকা কম। গত অর্থ বছরে এই মন্ত্রণালয়ের জন্য প্রস্তাব করা হয়েছিল ১ হাজার ৪৮৯ কোটি ১২ লাখ টাকা। তবে শেষ পর্যন্ত গত অর্থ বছরে বরাদ্দ দেয়া হয়েছিল ১ হাজার ৪৫৬ কোটি ৫৬ লাখ ৮৪ হাজার টাকা।

ফলে দেখা যাচ্ছে এবারের প্রস্তাবিত বাজেট গত অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ২২ কোটি ৩৭ লাখ ১৬ হাজার টাকা বেশি। এদিকে গত অর্থ বছরে প্রস্তাবিত বাজেটে ফুটবলের জন্য আলাদা ২০ কোটি টাকার প্রস্তাব দিয়েছিলেন অর্থমন্ত্রী মোস্তাফা কামাল। মূলত বাংলাদেশ ফুটবল ফেডারেশন বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন বাজেটে ফুটবলের জন্য আলাদা ২৫ কোটি দাবী করেছিলেন।

তার দাবীর প্রেক্ষিতে অর্থমন্ত্রী ২০ কোটি টাকার প্রস্তাব দিয়েছিলেন। তবে এবারের বাজেটে ফুটবলের জন্য আলাদা কোনো বরাদ্দের দাবী করেননি বলে ভোরের কাগজকে জানিয়েছেন বাফুফের সভাপতি। আর তা করোনা পরিস্থিতির ভয়াবহতার দিকটি চিন্তা করেই। তিনি জানিয়েছেন পরিস্থিতি ভালো হলে তখন তিনি ফুটবলের জন্য আলাদাভাবে বরাদ্দ চাইবেন। আর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেহেতু একজন ক্রীড়াপ্রিয় মানুষ। ফলে পরিস্থিতি স্বাভাবিক হলে তিনি এ ব্যপারটি দেখবেন বলে তার বিশ্বাস।

খেলাধুলায় বাজেট কমানো প্রসঙ্গে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের উপমহাসচিব এবং ভলিবল ফেডারেশন এর সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু বলেন, করোনার কারণে জীবন-জীবিকার টান পড়েছে। আগে বাঁচতে হবে তারপর খেলাধুলা।

আমাদের সরকার ক্রীড়াপ্রেমী। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে তিনি খেলা কে এগিয়ে নিবেন এটা আমার দৃঢ়বিশ্বাস। এই পরিস্থিতিতে খেলাধুলার বাজেট বাড়ানো উচিত ছিল। কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেলে করোনা আক্রমণ করতে পারে না,।শরীর স্বাস্থ্য ভালো রাখতে হলে খেলাধুলার বিকল্প নেই। তাই খেলায় বাজেট বাড়ানো উচিত।

এদিকে অর্থমন্ত্রী যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য যে ১ হাজার ৪৭৮ কোটি ৯৩ লাখ টাকা প্রস্তাব করেছেন তার মধ্যে উন্নয়ন খাতে ২৩৩ কোটি ২৯ লাখ টাকা ও পরিচালন খাতে ১ হাজার ২৪৫ কোটি ৬৪ লাখ টাকা ধরা হয়েছে। গত অর্থবছরের সংশোধিত বাজেটের সঙ্গে তুলনা করলে দেখা যাচ্ছে যে আগামী অর্থবছরে উন্নয়ন খাতে বেশি বরাদ্দের প্রস্তাব দেয়া হয়েছে। অন্যদিকে পরিচালন খাতে বরাদ্দ কমানোর প্রস্তাব দেয়া হয়েছিল। গত অর্থবছরে সংশোধিত বাজেটে উন্নয়ন খাতে বরাদ্ধ ছিল ১৫৫ কোটি ২৯ লাখ টাকা। ফলে দেখা যাচ্ছে গত অর্থবছরের তুলনায় যুব ও ক্রীড়ামন্ত্রণালয়ে উন্নয়ন খাতের জন্য ৭৮ কোটি টাকা বেশি বরাদ্ধ দেয়ার প্রস্তাব দেয়া হয়েছে। অন্যদিকে পরিচালন খাতে গত অর্থবছরের সংশোধিত বাজেটের পরিমাণ ছিল ১ হাজার ৩০১ কোটি ২৭ লাখ ৮৪ হাজার টাকা। ফলে দেখা যাচ্ছে আগামী অর্থবছরে পরিচালন খাতে প্রায় ৫০ কোটি টাকা কম বরাদ্দের প্রস্তাব দেয়া হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App