মোবাইলে কর বাড়ানো ‘জুলুম’

আগের সংবাদ

শিশুশ্রম বন্ধের সময় এখনই

পরের সংবাদ

করোনার দায় নিয়ে ইতালির প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ!

প্রকাশিত: জুন ১২, ২০২০ , ৮:৩৯ অপরাহ্ণ আপডেট: জুন ১২, ২০২০ , ৯:২১ অপরাহ্ণ

করোনা ভাইরাসের কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে ইউরোপের সরকারগুলো বিভিন্ন পদক্ষেপ নিয়েছিল। তবে সরকারের পক্ষ থেকে নেয়া এসব পদক্ষেপ করোনা মোকাবেলায় যথেষ্ট ছিল কী না সেটাই এখন প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। ইতালির সরকারী এক প্রসিকিউটর দেশটির প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে তাদের গৃহিত পদক্ষেপের বিষয়ে ব্যাখ্যা চেয়ে ডেকে জিজ্ঞাসাবাদ করেছেন।

দেশটির উত্তরাঞ্চলের লেম্বারডি রাজ্যের বার্গামো শহরের প্রসিকিটর কয়েক সপ্তাহ তদন্তের পর শুক্রবার (১২ জুন) এ জিজ্ঞাসাবাদের আয়োজন করেন। শহরটিতে সবচেয়ে মারাত্বক করোনা আক্রমণে ৩৪ হাজারের বেশি মানুষ প্রাণ হারায়। এ বিষয়ে মন্ত্রীদেরকে জিজ্ঞাসাবাদে প্রধান দুটি প্রশ্ন ছিল। কেন শহর দুটিকে আগেই তথাকথিত রেড জোন ঘোষণা করা হয়নি? কেন হাসপাতালে মানুষ যথাযথ চিকিৎসা পায়নি? যদি যথাযথ জবাব না পাওয়া যায় তবে তাদের বিরুদ্ধে অবহেলার ক্রিমিনাল অভিযোগ গঠন করা হতে পারে।

Members of The
করোনায় মৃতদের পরিবারের আন্দোলন

শহরটিতে প্রায় ৫০ জন করোনায় মৃতের পরিবারের পক্ষ থেকে মামলা দায়ের করে দেরিতে লকডাউন ঘোষণার অভিযোগ দায়ের করা হয়। এসব পরিবারের সদস্যরা ফেসবুকে গ্রুপ ‍খুলে রীতিমতো আন্দোলন শুরু করেছে। তাদের বক্তব্য হলো ন্যায় বিচার পরে আগে আমরা আসল ঘটনা জানতে চাই কেন এমনটা হয়েছে। গ্রুপটিতে এখন ৫৭ হাজারের বেশি মেম্বার যুক্ত হয়েছে অল্প সময়ের ব্যবধানে। আন্দোলনকারীরা কোন আর্থিক সহায়তা কিংবা স্বাস্থ্যবীমার দাবী করছে না।

এদিকে স্থানীয় সরকার ও রাজ্য সরকার করোনা ভাইরাসের প্রার্দুভাব মোকাবেলা ব্যর্থতার দায় একে অন্যের ওপর চাপাচ্ছে। তবে তদন্তের পর এ নিয়ে নতুন এক রাজনৈতিক মেরুকরণ হতে পারে দেশটিতে।

নকিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়