×

রাজনীতি

৯৯ শতাংশ মানুষের স্বার্থবিরোধী বাজেট গ্রহণযোগ্য নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২০, ০৮:০১ পিএম

এই বাজেট ৯৯ শতাংশ মানুষের আশা আকাঙ্খা ও স্বার্থের প্রতিফলন ঘটেনি, তাদের উপেক্ষা করে ১শতাংশ লুটেরা ধনীকদের স্বার্থ সংরক্ষিত হয়েছে। বাজেটকে গণবিরোধী দলিল আখ্যায়িত করে তা প্রত্যাখান করেছে সিপিবি।

২০২০-২১ অর্থ বছরের বাজেট নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহম্মদ শাহ আলম উত্থাপিত বাজেট প্রস্তাব সম্পর্কে বলেন, করোনা মহাবিপর্যয়কালে পীড়িত মানুষকে বাঁচানোর জন্য স্বাস্থ্য খাতের প্রাধান্য পাওয়ার জন আকাঙ্খা উপেক্ষিত হয়েছে ঘোষিত বাজেটে।

সিপিবির নেতারা বলেছেন, ২০২০-২১ অর্থবছরের বাজেটকে মানুষ বাঁচানোর বাজেট আখ্যায়িত করে স্বাস্থ্য-শিক্ষা-কৃষি-কর্মসংস্থানকে প্রাধান্য দিয়ে ৯৯ শতাংশ এর জন্য বাজেট প্রণয়ন করার প্রয়োজন ছিল। কিন্তু সরকার আমলাতন্ত্রের সাজানো বাজেট ঘোষনা করেছে। প্রস্তাবিত রাজস্ব আয়ে পরোক্ষ কর প্রত্যক্ষ করের দ্বিগুণ নির্ধারণ করা হয়েছে। আর এই দুঃসহ ভারের সবটাই বহন করতে হবে গরিব-মধ্যবিত্তসহ সাধারণ নাগরিকদেরকে। অথচ বিত্তবানদের উপর ধার্য্য প্রত্যক্ষ কর হ্রাস করা হয়েছে, বিভিন্ন ক্ষেত্রে কর রেয়াত অব্যাহত রাখা হয়েছে, অপ্রদর্শিত কালো টাকা বৈধ করার সুযোগ রাখা হয়েছে-ইত্যাদি। এই বাজেটে এভাবে গরিব জনগণের সম্পদ মুষ্ঠিমেয় লুটেরা ধনিকের হাতে প্রবাহিত করার প্রস্তাব করা হয়েছে।

এবারের বাজেটে ঘাটতির পরিমাণ ১ লক্ষ ৯০ হাজার কোটি টাকা, যা জিডিপির ৬ শতাংশ। এই বিপুল পরিমাণ বাজেট ঘাটতি মেটানোর জন্য ভবিষ্যত প্রজন্মের কাঁধে বিশাল ঋণের বোঝা চাপিয়ে দিয়ে বাজেটের পরিমাণকে ৫ লক্ষ ৬৮ হাজার কোটি টাকা করা হয়েছে। এই অর্থের বেশির ভাগ খরচ হবে পূর্বেকার ঋণ পরিশোধ, শ্বেতহস্তির মতো বিশাল সিভিল-মিলিটারি প্রশাসনেরর রক্ষণাবেক্ষণ, বিলাস দ্রব্য আমদানি, অপচয়, দুর্নীতিসহ বিভিন্ন প্রকারের সিস্টেম লস, কর-রেয়াতের নামে ধনিক শ্রেণিকে বিশাল ভর্তুকি প্রদান ইত্যাদি কাজে। এসবই হলো লুটেরা ধনিক শ্রেণির স্বার্থে গৃহীত পদক্ষেপ। ধনীকে আরো ধনী এবং গরিবকে আরো গরিব করা, ধন-বৈষম্য ও শ্রেণি-বৈষম্য বৃদ্ধি করা, সামাজিক অস্থিরতা ও নৈরাজ্য বৃদ্ধি করা ইত্যাদি হবে এই বাজেটের ফলাফল। এই বাজেট জাতির অর্থনৈতিক-সামাজিক-রাজনৈতিক পরিমন্ডলে নৈরাজ্য, অস্থিতিশীলতা ও নাজুকতা বাড়িয়ে তুলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App