×

পুরনো খবর

৫২ মিনিটের অধিবেশনে ছিলেন ৮৮ জন মন্ত্রী-এমপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২০, ০৯:১৬ পিএম

৫২ মিনিটের অধিবেশনে ছিলেন ৮৮ জন মন্ত্রী-এমপি

জাতীয় সংসদ। ফাইল ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির মধ্যে জাতীয় সংসদে আজ বৃহষ্পতিবার (১১ জুন) বিকেল ৩টায় ২০২০-২১ অর্থবছরের বাজেট উত্থাপনকালে মাত্র ৮৮ জন মন্ত্রী-এমপি সংসদে উপস্থিথ ছিলেন বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

সংসদের সদস্য (এমপি) ৩৫০ জন হলেও দেশের ইতিহাসে এবারই প্রথম এতো অল্পসংখ্যক এমপির উপস্থিতিতে বাজেট পেশ হলো। ঠিক বিকেল ৩টায় শুরু হয়ে ৩টা ৫২ মিনিটেই অধিবেশনটি শেষ হয়। দেশের ইতিহাসে এত কম সংখ্যক উপস্থিতি ও কম সময়ে কোন বাজেট অধিবেশন হয়নি বলে সংসদ সচিবালয় নিশ্চিত করেছে।

এদিকে সংসদে প্রবেশের সময় সকল মন্ত্রী-এমপিকে অবশ্যই গ্লাভস ও মাক্স পরে প্রবেশ করতে হয়। তাদের তাপমাত্রাও মাপা হয়েছে। প্রত্যেককে কোনো রকম গল্পগুজব বা কুশল বিনিময় ছাড়া সরাসরি স্ব স্ব আসন গ্রহণ করার জন্য অনুরোধ জানানো হয়। প্রতি দু’টি আসন বাদ রেখে একজন সদস্যের বসার আসন নির্ধারণ করে মাইক্রোফোন সেই মত সেট করা হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের উপস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণে বাজেট পেশের এ অধিবেশন শুরু হয়। তার আগে প্রস্তাবিত বাজেট অনুমোদন সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক হয়। এতে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মাত্র ১০ জন অংশ নেয়ার সুযোগ পান। এদের মধ্যে নয়জন মন্ত্রী এবং একজন প্রতিমন্ত্রী ছিলেন।

সংসদ ভবনে মন্ত্রিসভা কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এই বিশেষ বৈঠকে অংশ নেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এ বিষয়ে সংসদের চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরী লিটন বলেন, করোনার কারণে বাজেট উত্থাপনের দিন ৮৮ জন এমপি তালিকাভুক্ত ছিলেন। কিন্তু অন্যরা যে আসতে পারবেন না বিষয়টা তা নয়। স্বাস্থ্যবিধি ও নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতেই এই ৮৮ জনকে আজ সংসদে আসার জন্য বলা হয়েছিল। এর মধ্যে ক্ষশতাসীন আওয়ামীলীগ ও মহাজোটের ৭২ জন, বিরোধী দল জাতীয় পার্টির ১০ জন এবং বিএনপি ও অন্যান্য ৬ জন উপস্থিত ছিলেন বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। যত কম কথা বলে এবং কালক্ষেপণ না করে বাজেট পেশের আনুষ্ঠানিকতা শেষ করে অধিবেশন মুলতবি ঘোষণা করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App