×

জাতীয়

৩ অবহেলায় ইউনাইটেড হাসপাতালে আগুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২০, ০৯:৩৬ পিএম

গুলশানের ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষের তিনটি অবহেলার কথা উল্লেখ করে প্রতিবেদন জমা দিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তদন্ত কমিটি। ডিএমপি গুলশান বিভাগের উপকমিশনার সুদীপ কুমার চক্রবর্তী বৃহস্পতিবার (১১ জুন) বিষয়টির সত্যতা নিশ্চিত করেন।

তিনি জানান, ঘটনাস্থল পরিদর্শনসহ সেদিন দায়িতরত ও ঘটনা সম্পর্কিত ৩৮ জন ব্যক্তির সঙ্গে কথা বলে তাদের তিন সদস্যের তদন্ত কমিটি রিপোর্ট তৈরি করে। গত বুধবার তদন্ত প্রতিবেদন ডিএমপি কমিশনার অফিসে পাঠানো হয়েছে। প্রতিবেদনে মূলত হাসপাতালের কর্তৃপক্ষের তিনটি অবহেলার বিষয় উল্লেখ করা হয়েছে।

আর সেগুলো হলো- প্রথমত করোন ইউনিট দহনযোগ্য উপাদান দ্বারা তৈরি করা হয়েছিল। দ্বিতীয়ত আগুন সুরক্ষার কোনো যথাযথ ব্যবস্থা ছিল না ও তৃতীয়ত রোগীদের উদ্ধার করার জন্য কোনো কার্যকলাপ দেখা যায়নি। এদিকে বুধবার রাতেই ফায়ার সার্ভিস অধিদপ্তরের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছেন অধিদপ্তরটির মহাপরিচালক মো. সাজ্জাদ হোসাইন।

তিনি বলেন, এসির শর্ট সার্কিট থেকে আগুন লাগে। আর হাসপাতালের বর্ধিত ওই অংশে কার্যকর কোনো অগ্নিনির্বাপন ব্যবস্থাও ছিল না। তড়িঘড়ি করে বর্ধিত ওই অংশ গড়ে তোলার সময় ফায়ার সার্ভিসের মতামতও নেয়া হয়নি বলে জানিয়েছেন তিনি। ভবিষ্যতে এই ধরনের স্থাপনা গড়ে তোলার সময় যাতে অগ্নিনির্বাপন ব্যবস্থা ঠিক রাখা হয় এবং ফায়ার সার্ভিসের মতামত নেওয়া হয়, প্রতিদবেদনে সেই সুপারিশও করা হয়েছে।

কমিটির সমন্বয়ক ফায়ায় সার্ভিসের উপ-পরিচালক দেবাশীষ বর্ধনের ভাষ্য অনুযায়ী, হাসপাতালটির অগ্নিনির্বাপণের দায়িত্বে একজন কর্মকর্তা আছেন, কিন্তু তিনি ঘটনার সময় বাসায় ছিলেন। প্রয়োজনীয় জনবলও ছিল না। এমনকি ফায়ার হাইড্রেন্ট থাকলেও ছিল কিন্তু সেটির মুখ খুলে দেয়ার মত কেউ ছিল না আগুন লাগার পর। ফায়ার সার্ভিসের সদস্যরা গিয়ে তা করেছে বলে জানান তিনি। এদিকে অগ্নিকাণ্ডে নিহতের এক স্বজন অবহেলাজনিত কারণে মৃত্যুর অভিযোগ এনে গুলশান থানায় মামলা করেছেন আর হাসপাতাল কর্তৃপক্ষও একটি অপমৃত্যু মামলা দায়ের করেছে।

এ বিষয়ে গুলশানের উপকমিশনার সুদীপ জানান, পুলিশের কমিটির প্রতিবেদনে যে মতামত প্রকাশ করা হয়েছে যা মামলার তদন্তেও বিশ্লেষণ করা হবে। ফায়ার সার্ভিসের তদন্ত প্রতিবেদনটিও হাতে পেলে প্রযুক্তিগত বিষয়গুলি বিবেচনায় নেয়া হবে। মামলার তদন্তে আরো বিশদে আসবে বিষয়গুলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App