×

রাজধানী

মোবাইল ও ইন্টারনেট খরচ বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২০, ০৬:২৯ পিএম

মোবাইল ও ইন্টারনেট খরচ বাড়ছে

ফাইল ছবি।

২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় মোবাইল ফোনের মাধ্যমে কথা বলা, এসএমএস পাঠানো ও ইন্টারনেট ব্যবহারে খরচ বাড়ছে। মোবাইল সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুন) সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তাবনা পেশকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। ফলে মোবাইল ফোনের মাধ্যমে সেবায় ১৫ শতাংশ ভ্যাট এবং ১ শতাংশ সারচার্জ, ১৫ শতাংশ সম্পূরক শুল্ক এবং অন্যান্য মিলে মোট কর ২৭ দশমিক ৭৭ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে দাঁড়াবে ৩৩.২৫ শতাংশে।

সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়লে মোবাইল ফোনের মাধ্যমে কেউ যদি ১০০ টাকার সেবা নিতে চান, তাহলে ৭৫ দশমিক শূন্য ৩ টাকার সেবা নিতে পারবেন। ২৪ দশমিক ৯৭ টাকা যাবে সরকারের পকেটে।

এর আগে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে মোবাইল সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছিল। ২০১৫-১৬ সালের বাজেটে প্রথমবারের মতো ফোন ব্যবহারের উপর সম্পূরক শুল্ক আরোপ করা হয়।

বৈশ্বিক মহামারি করোনা দুর্যোগের মধ্যেই অর্থনীতি পুনরুদ্ধারের প্রত্যাশা সামনে রেখে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেট জিডিপির ১৯ দশমিক ৯ শতাংশ। নতুন অর্থবছরের এ বাজেটে জিডিপির আকার ধরা হয়েছে ৩১ লাখ ৭১ হাজার ৮০০ কোটি টাকা। ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা।

এবারের বাজেটে যেসব পণ্যের দাম বাড়ছে সেগুলো হলো- আমাদনি করা দুধ, দুধজাত পণ্য, বডি স্প্রে, গাড়ি, গাড়ি রেজিষ্ট্রেশন ব্যয়, বিদেশি এসি, জুস, সাইকেল, বিদেশি মোটর সাইকেল, অনলাইন কেনাকাটা, অনলাইন খাবার, বিদেশি টিভি, টায়ার, বিদেশি কসমেটিক, সিগারেট, ইন্টারনেট খরচ, মোবাইলে কথা বলার খরচ, রং, সোডিয়াম সালফেট, কম্প্রেসার শিল্প, স্ক্রু, বার্ণিশ, আয়রন স্টিল,আমদানি করা চকলেট, আলোকসজ্জা, আমদানি করা অ্যালকোহল ইত্যাদি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App