×

অর্থনীতি

বাজেটে দাম বাড়বে যেসব পণ্যের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২০, ০৪:৫৯ পিএম

বাজেটে দাম বাড়বে যেসব পণ্যের

দাম বাড়ছে/ ফাইল ছবি

২০২০-২১ অর্থবছরের ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (১১ জুন) বিকাল ৩টায় সংসদের বিশেষ বাজেট অধিবেশনে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভতিষ্যৎ পথ পরিক্রমা’ শীর্ষক স্লোগান সম্বলিত ১১০ পৃষ্ঠার বাজেট বক্তৃতা শুরু করেন তিনি।

প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী মোবাইর ফোনের সিম, রিম, মেমোরি কার্ড ও মোবাইলে কথা বলার মূল্য বৃদ্ধির কথা বলেছেন। এছাড়া প্রতিবারের মতো তামাক বা তামাকজাত পণ্যের ওপর আরো করারোপ করে এসব পণ্যের মূল্যবৃদ্ধির ইঙ্গিত দিয়েছেন।

এছাড়া বাজেটে কিছু পণ্যের শুল্ক বাড়ানোর প্রস্তাব করায় এসব পণ্যের দাম বাড়বে। দেশীয় শিল্প রক্ষা করে যেসব পণ্য সেসব পণ্যের আমদানি শুল্ক-কর বাড়ানো হয়েছে। ফলে যেসব পণ্যের দাম বাড়ছে সেগুলো হলো- আমাদনি করা দুধ, দুধজাত পণ্য, বডি স্প্রে, গাড়ি, গাড়ি রেজিষ্ট্রেশন ব্যয়, বিদেশি এসি, জুস, সাইকেল, বিদেশি মোটর সাইকেল, অনলাইন কেনাকাটা, অনলাইন খাবার, বিদেশি টিভি, টায়ার, বিদেশি কসমেটিক, সিগারেট, ইন্টারনেট খরচ, মোবাইলে কথা বলার খরচ, রং, সোডিয়াম সালফেট, কম্প্রেসার শিল্প, স্ক্রু, বার্ণিশ, আয়রন স্টিল,আমদানি করা চকলেট, আলোকসজ্জা, আমদানি করা অ্যালকোহল ইত্যাদি।

শীতাতপ নিয়ন্ত্রিত লঞ্চের টিকিট খরচ বাড়বে। আগে ৫ শতাংশ মূল্য সংযোজন কর ছিল, নতুন অর্থবছরে তা বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। চার্টার্ড বিমান ও হেলিকপ্টার ভাড়ার ওপর সম্পূরক শুল্ক ২৫ শতাংশ থেকে ৩০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। প্রসাধনসামগ্রীর ওপর সম্পূরক শুল্ক ৫ থেকে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। পেঁয়াজ আমদানিতে কিছুটা শুল্ক আরোপ হবে। সিগারেটের নিম্নস্তর, মধ্যম স্তর ও উচ্চ স্তরে সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। এছাড়া প্রতি ১০ গ্রাম জর্দা ও গুলের দামে সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App