×

বাজেট

আয় করের সীমা বেড়ে ৩ লাখ টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২০, ০৪:০৮ পিএম

আয় করের সীমা বেড়ে ৩ লাখ টাকা

করমুক্ত আয়ের সীমা তিন লাখ টাকা

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ হলো আজ। বিকেলে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আহম মোস্তফা কামাল বাজেট পেশ করেন। এবারের বাজেট ডিজিটাল আকারে পেশ করা হয়। নতুন বাজেটের আকার হচ্ছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। বাজেটে রাজস্ব আয়ের সম্ভাব্য লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআরের মাধ্যমে সংগৃহীত লক্ষ্যমাত্রা ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা।

বর্তমানে ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়ের সীমা আড়াই লাখ টাকা। এর বেশি বার্ষিক আয় থাকলে এলাকাভেদে ন্যূনতম ৩ থেকে ৫ হাজার টাকা আয়কর দেয়ার বিধান আছে। মহিলা ও ৬৫ বছরের বেশি বয়সীদের ৩ লাখ টাকা, প্রতিবন্ধী করদাতারা ৪ লাখ টাকা ও গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতারা ৪ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত আয়ে কোন কর দিতে হয় না।

আগামী বাজেটে করমুক্ত আয়ের সীমা ৫০ হাজার টাকা বাড়িয়ে ৩ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে। মহিলা, প্রতিবন্ধী ও গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের সীমা বাড়ছে আনুপাতিক হারে।

অন্যদিকে করহার কমানো হচ্ছে। সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হচ্ছে। একইভাবে সর্বনিম্ন করহার ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হচ্ছে। বর্তমানে ৪৭ লাখ টাকা বেশি আয় হলে সর্বোচ্চ ৩০ শতাংশ হারে আয়কর দেয়ার বিধান রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App