×

অর্থনীতি

অর্থনীতি পুনরুদ্ধারের বাজেট ঘোষণা আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২০, ১১:৫৩ এএম

মহামারি করোনা ভাইরাসের প্রেক্ষিতে কঠোর বিধিনিষেধের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে বৃহস্পতিবার (১১ জুন) ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের দ্বিতীয় বাজেট। বিকেল সাড়ে ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্তিতিতে অনুষ্ঠিত সংসদ অধিবেশনে ২০২০-২১ অর্থবছরের জন্য এ বাজেট উপস্তাপন করবেন তিনি।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারের ২০২০-২১ অর্থবছরের জন্য সম্ভাব্য বরাদ্দের পরিমাণ ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। বাজেট উপস্থাপনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ স্বাস্ত্যবিধি মেনে নির্দিষ্ট সংখ্যক সংসদ সদস্য উপস্তিত থাকবেন। এর আগে দুপুর ১২টায় জাতীয় সংসদের কেবিনেট কক্ষে রয়েছে মন্ত্রিপরিষদের বিশেষ বৈঠক। এতে সরকারের ২০২০-২১ অর্থবছরের বাজেট অনুমোদন দেয়া হবে। মন্ত্রিপরিষদে অনুমোদনের পর ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেট সংক্রান্ত বিলে অনুমোদন সূচক স্বাক্ষর দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শেখ হাসিনা সরকারের নেতৃত্বাধীন টানা তৃতীয় মেয়াদের দ্বিতীয় ও অর্থমন্ত্রী হিসেবে নিজের দ্বিতীয় এবং দেশের ৪৯তম বাজেট ঘোষণা করছেন আজ। এর আগে আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত ১০টি বাজেট উপস্তাপন করেছিলেন। ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শীর্ষক এ বাজেটের প্রবৃদ্ধির হার ধরছেন তিনি ৮ দশমিক ২ শতাংশ। আর বাজেট ঘাটতি হচ্ছে জিডিপির প্রায় ৬ শতাংশ। তবে আগামী অর্থবছরের আয় চলতি অর্থবছরের তুলনায় বেশি ধরছেন না। চলতি অর্থবছরের আয় ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা থেকে মাত্র ৩০০ কোটি টাকা বেশি ধরছেন অর্থমন্ত্রী। বছর ঘুরলে যেহেতু ব্যয় বাড়ে, ফলে সেই ব্যয় মেটাতে তিনি দেশি-বিদেশি ঋণের ওপর বেশি ভরসা করছেন। ব্যাংক থেকে ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা আগামী অর্থবছরে অর্থমন্ত্রী দ্বিগুণ করতে যাচ্ছেন।

এর আগে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন শুরু করলেও অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বক্তৃতা বইয়ের কয়েক পৃষ্ঠা পাঠের পর অসুস্ত হয়ে পড়েন। পরে প্রধানমন্ত্রী নিজে বইয়ের বাকি অংশ পড়ে শোনান। শুধু তাই নয়, প্রথা অনুযায়ী পরদিন বাজেটোত্তর সংবাদ সম্মেলন করতে পারেননি অর্থমন্ত্রী। তার পরিবর্তে গণমাধ্যমের সামনে আসেন প্রধানমন্ত্রী।

এবারের বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ পাওয়া ১০ মন্ত্রণালয় হলো স্তানীয় সরকার বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বিদ্যুৎ বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়, স্বাস্ত্যসেবা বিভাগ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সেতু বিভাগ, পানি সম্পদ মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নতুন বাজেটে ঘাটতির (অনুদানসহ) পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ৮৫ হাজার ৯৮৪ কোটি টাকা, এটি মোট জিডিপির ৫ দশমিক ৮ শতাংশ। অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ ১ লাখ ৮৯ হাজার ৯৯৭ কোটি টাকা, যা জিডিপির ৬ শতাংশ। এছাড়া মূল ১০টি খাতে বরাদ্দের অঙ্ক মোট এডিপি’র ৯৩ দশমিক ১৯ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App