খন্দকার হলেই মুশতাকের আত্মীয় হয়ে যায় না

আগের সংবাদ

করোনা সংকটে টিকে থাকার বাজেট নিয়ে আসছেন মুস্তফা কামাল

পরের সংবাদ

বাজেট প্রতিক্রিয়া

বাস্তবায়ন করা চ্যালেঞ্জিং হবে

প্রকাশিত: জুন ১১, ২০২০ , ১০:৩৭ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৭, ২০২০ , ১:৩৪ অপরাহ্ণ

মনিরুজ্জামান মনি
সভাপতি
রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ

করোনা ভাইরাসের কারণে (কোভিড-১৯) পুরো পৃথিবী পর্যুদস্ত। বাংলাদেশেও সংকট দিন দিন বাড়ছে। ঠিক এই অবস্থায় বর্তমান সরকার যে পূর্ণাঙ্গ একটি বাজেট দিতে পেরেছে এটিই বিশাল ব্যাপার। প্রতিক‚ল পরিস্থিতিতে এই বাজেট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী পদক্ষেপ। এবারের বাজেট নিয়ে প্রতিক্রিয়ায় কথাগুলো বলছিলেন রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান মনি।

বাজেটের বিভিন্ন দিক নিয়ে ব্যাপক প্রশংসা করলেও তিনি আশঙ্কার কথাও শুনিয়েছেন। তার মতে, এই বাজেট বাস্তবায়ন খুবই চ্যালেঞ্জিং হবে। যদি ২/৩ মাসের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলে এই বাজেট বাস্তবায়ন কঠিন হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে সবাই মিলে ব্যবসা-বাণিজ্যে ঝাঁপিয়ে পড়তে হবে।

মনিরুজ্জামান মনি জানান, প্রতি বছর বাজেটের আগে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দেশের ব্যবসায়ী সংগঠনগুলোর সঙ্গে বৈঠক করে। কিন্তু এবার পরিস্থিতির কারণে বৈঠক হয়নি। অন্ততপক্ষে ভার্চুয়াল বৈঠক করতে পারত এনবিআর। তথাপি, কর নিয়ে খুব বেশি আপত্তির জায়গা নেই বলেও তিনি জানান।

রাজশাহীর ব্যবসা-বাণিজ্য সম্পর্কে এই ব্যবসায়ী নেতা জানান, প্রায় ধ্বংস হয়ে গেছে রাজশাহীর ব্যবসা-বাণিজ্য। রাজশাহীতে ভারী কোনো শিল্প নেই। এখানকার ক্ষুদ্র ব্যবসায়ীরা তাদের কর্মকাণ্ড চালাতে পারছেন না। পোল্ট্রি শিল্প ধ্বংস হয়ে গেছে। এসএমইও শেষ। রাজশাহীর মার্কেটগুলো বন্ধ থাকায় দোকানদাররা পথে বসেছে। কর্মচারীরা বেতন-ভাতা ঠিকমতো পাচ্ছেন না। তারা মানবেতর জীবনযাপন করছে।

এ পরিস্থিতিতে রাজশাহীতে দ্রুত ইকনোমিক জোন গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী রাজশাহীতে ইকনোমিক জোন তৈরির ঘোষণা দিয়েছিলেন। কিন্তু এখনো তার কাজ দৃশ্যত শুরু হয়নি। যদি ইকনোমিক জোন তৈরি করা যায় তাহলে রাজশাহীতে বিদেশি বিনিয়োগকারীদের আনা সম্ভব হবে। বিনিয়োগ বাড়লে কর্মসংস্থান বাড়বে। এ অঞ্চলের আমূল অগ্রগতি সাধিত হবে।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়