×

ক্রিকেট

বলে থুথু মাখানো নিষিদ্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২০, ১১:৫৭ এএম

বলে থুথু মাখানো নিষিদ্ধ

করোনার কারণে বলে থুথু দেয়া নিষিদ্ধ করেছে আইসিসি

করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই মাঠে গড়াবে বল। এজন্য মানতে হচ্ছে সর্বোচ্চ নিরাপত্তার বিধি নিষেধ। আইসিসির পক্ষ থেকে আপদকালীন খেলায় পরিবর্তন আনা হয়েছে কিছু নিয়মে। ক্রিকেটারদের স্বাস্থ্য সুরক্ষার দিকেই সবচেয়ে বেশি নজর দেওয়া হবে। অন্তর্বর্তীকালীন হিসেবে ক্রিকেটে এই নিয়মগুলি পরিবর্তিত হচ্ছে।

বলের পালিশ ধরে রাখতে লালার ব্যবহারে নিষেধাজ্ঞা: বলের পালিশ ধরে রাখতে লালা বা থুতুর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। প্রাথমিকভাবে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে অসুবিধে হবে তাই বলে কেউ থুতু বা লালা ব্যবহার করলে আম্পায়াররা ব্যবস্থা নেবেন। কিন্তু একই ভুলের পুনরাবৃত্তি হলে সতর্ক করা হবে সংশ্লিষ্ট দলকে। ইনিংস প্রতি দুবার সতর্ক করার পরেও একই জিনিস করলে ব্যাটিং দল পাঁচ রান পেনাল্টি পাবে।

কোভিড-১৯ হলে খেলোয়াড় পরিবর্তন: কনকাশন সাবস্টিটিউট-এর মতোই টেস্ট ম্যাচ চলাকালীন কোনও ক্রিকেটারের কোভিড-১৯ উপসর্গ ধরা পড়লে সঙ্গে সঙ্গে পরীক্ষা করে তাকে কোয়ারেন্টিনে পাঠিয়ে দিতে হবে। সংশ্লিষ্ট ক্রিকেটার সমকক্ষ কোনও ক্রিকেটারকে পরিবর্ত হিসেবে মাঠে নামাতে পারবে ওই দল। টেস্টে এই পরিবর্ত ব্যবহার করা গেলেও টি-টোয়েন্টি এবং ওয়ান ক্রিকেটে এই নিয়ম প্রযোজ্য হবে না।

নিরপেক্ষ আম্পায়ার নয়: বর্তমান পরিস্থিতির কথা বিচার করে নিরপেক্ষ ম্যাচ অফিসিয়াল কয়েকদিনের জন্য আপাতত বন্ধ রাখতে চলেছে। পরিবর্তে সংশ্লিষ্ট দেশের আইসিসি এলিট প্যানেলের আম্পায়ারদের সঙ্গে অন্যান্য ম্যাচ অফিসিয়ালসরা থাকবেন।

অতিরিক্ত ডিআরএস ব্যবহার : স্থানীয় ম্যাচ অফিসিয়ালস দিয়ে যেহেতু ম্যাচ পরিচালনা করা হবে তাই ডিশিয়ন রিভিউ সিস্টেমের পরিমান বাড়ানো হচ্ছে।আগে যেখানে টেস্টে ইনিংস প্রতি দুটো করে ডিআরএস ব্যবহার করতে পারত এখন তা ইনিংস প্রতি বেড়ে দাঁড়াচ্ছে তিন। তবে সাদা বলের ক্রিকেটে ডিআরএস দুটো করেই থাকছে।

অতিরিক্ত লোগোর ব্যবহার: আগামী এক বছরের জন্য আইসিসি-র চিফ এক্সিকিউটিভ কমিটি লোগো ব্যবহারের ক্ষেত্রে বিশেষ ছাড় দিচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App