চাল না পেয়ে চেয়ারম্যানের ওপর চটেছেন এলাকাবাসী

আগের সংবাদ

এবার একসঙ্গে নেচে ভাইরাল অঙ্কুশ-ঐন্দ্রিলা

পরের সংবাদ

এমপি ও বিশিষ্টজনদের মৃত্যুতে শোক প্রস্তাব গৃহিত

প্রকাশিত: জুন ১০, ২০২০ , ৮:২৮ অপরাহ্ণ আপডেট: জুন ১০, ২০২০ , ৯:০৮ অপরাহ্ণ

একাদশ জাতীয় সংসদে বাজেট অধিবেশনের শুরুতে আজ বুধবার (১০ জুন) বিকেল ৫টা ১৫ মিনিটে ঢাকা-৫ আসনের এমপি হাবিবুর রহমান মোল্লাসহ সাবেক ৮ সংসদ সদস্য ও ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানসহ বিশিষ্ট জনদের নামে সংসদে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। রেওয়াজ অনুযায়ী সংসদ সদস্য ঢাকা-৫ আসনের এমপি হাবিবুর রহমান মোল্লার শোক প্রস্তাবের ওপর আলোচনা করেন তার সহযোদ্ধা সংসদ সদস্যরা।

আলোচনায় অংশ নেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বেগম মতিয়া চৌধুরী, সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ, জাসদ একাংশের সভাপতি হাসানুল হক ইনু, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিরোধী দলীয় প্রধান হুইপ মশিউর রহমান রাঙ্গা।

একাদশ জাতীয় সংসদের সদস্য হাবিবুর রহমান মোল্লা গত ৬মে ইন্তেকাল করেন। এছাড়া ৭ম অধিবেশন থেকে ৮ম অধিবেশন পর্যন্ত আরো ৮ জন সংসদ সদস্য মৃত্যুবরণ করেছেন। তাদের নামেও সংসদে শোক প্রস্তাব গৃহীত হয়েছে।

সাবেক এমপিদের মধ্যে যাদের নামে শোক প্রস্তাব হয়েছে তারা হলেন- গাইবান্ধা-৫ আসনের সাবেক সংসদ সদস্য ওয়ালিউর রহমান রেজা, সংবিধানে স্বাক্ষরকারী অন্যতম সদস্য খন্দকার আসাদুজ্জামান, টাঙ্গাইল-২ সাবেক সংসদ সদস্য মমতাজ বেগম, সাবেক সংসদ সদস্য আলহাজ মকবুল হোসেন, সাবেক সংসদ সদস্য জহিরুল ইসলাম, সাবেক সংসদ সদস্য কামরুন নাহার পুতুল, আনোয়ারুল কবির তালুকদার, সাবেক প্রতিমন্ত্রী এম এ মতিন, সৈয়দ রাহমাতুর রব ইরতিজা আহসান প্রমুখ।

এছাড়া শোক প্রস্তাব গ্রহণ করা হয়- ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সহধর্মীনি আনোয়ারা রাব্বী, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক ও বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আবুল হাসানাত আবদুল্লাহর সহধর্মিণী সাহান আরা বেগম, অবিভক্ত বাংলার প্রথম প্রধানমন্ত্রী শেরে বাংলা এ কে ফজলুল হকের পুত্রবধূ, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য এ কে ফাইজুল হকের স্ত্রী মোসাম্মৎ মরিয়ম বেগম, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর বড় ভাই রাউজান উপজেলা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য এবিএম ফজলে রাব্বি চৌধুরী, সংসদ সদস্য গ্লোরিয়া ঝর্ণা সরকারের পিতা সুশান্ত সরকার।

সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান ড. সাদাত হুসাইন, জাতীয় অধ্যাপক ও খ্যাতিমান প্রকৌশলী জামিলুর রেজা চৌধুরী, সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুর, একুশে পদকপ্রাপ্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মজিবর রহমান, আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশের চেয়ারম্যান আলেম কাজী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী, সাবেক জাতীয় ফুটবলার ও ঢাকা আবাহনী লিমিটেডের পরিচালক গোলাম রাব্বানী হেলাল, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সুরকার, সংগীত পরিচালক এবং কণ্ঠশিল্পী আজাদ রহমান, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল মোনেম এবং বাংলাদেশ টেলিভিশনের প্রথম নারী ক্যামেরাম্যান রোজিনা আক্তারের মৃত্যুতে সংসদ গভীর শোক প্রকাশ করছে।

এছাড়া, প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে দেশে-বিদেশে যে সকল ডাক্তার, স্বাস্থ্যকর্মী, প্রশাসন-পুলিশের সদস্য, রাজনৈতিক নেতৃবৃন্দ, গণমাধ্যমকর্মীগণ, ব্যবসায়ী ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং অন্যান্য সরকারি-বেসরকারি কর্মচারী মৃত্যুবরণ করেছেন, তাদের মৃত্যুতে এ সংসদ গভীর শোক প্রকাশ করছে। সাম্প্রতিক ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গসহ বিভিন্ন স্থানে নিহতদের স্মরণে জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে।

জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সকল বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেছে। আলোচনা শেষে শোক প্রস্তাবগুলো সর্বসম্মতিক্রমে সংসদে গৃহীত হয়েছে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়