×

রাজনীতি

নির্দেশনা মানলে সংক্রমণ নিয়ন্ত্রণে আসতো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২০, ০৯:০৪ পিএম

নির্দেশনা মানলে সংক্রমণ নিয়ন্ত্রণে আসতো

আ. লীগের স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ কর্মশালা। ছবি: ভোরের কাগজ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই সরকার ও চিকিৎসকদের নির্দেশ মেনে চললে সংক্রমণ নিয়ন্ত্রণে আসতো বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

মঙ্গলবার (৯ জুন) দুপুরে দলটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির আয়োজনে কোভিড-১৯ বিষয়ক স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ কর্মশালার ভার্চুয়াল অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং দলটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপকমিটির সদস্য সচিব এবং দলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর। আলোচনা অনুষ্ঠানটি আওয়ামী লীগের ফেইসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

হানিফ বলেন, এই ভাইরাস থেকে মানুষবে মুক্ত করায় বিশ্বের চ্যালেঞ্জ। উন্নত বিশ্বের মতো আমরাও এই দুর্যোগ অতিবাহিত করছি। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেকগুলো পদক্ষেপ নিয়েছেন।

তিনি বলেন, দিন দিন সংক্রমণ বাড়ছে, তবে শুরু থেকে সরকার ও চিকিৎসকদের নির্দেশ মেনে চললে এতো সংক্রমণ হতো না। মানুষের খাদ্য ও চিকিৎসার ঘাটতি মোকাবিলায় প্রধানমন্ত্রী প্রতি মূহুর্তে কাজ করছে। প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন, যাতে দুর্যোগকে মোকাবিলা করতে পারি। মানুষ যাতে খাদ্য ও চিকিৎসার কষ্ট না পায় সেজন্য তিনি সার্বক্ষণিক নির্দেশনা দিচ্ছেন। এর পাশপাশি জীবন ও জীবিকার কথা মাথায় রেখে অনেক সাহসী সিদ্ধান্ত নিয়েছেন। গার্মেন্ট চালুর পর অনেকেই চিন্তা করেছেন এতে হয়তো সংক্রমন আরো বাড়বে। কিন্তু আমরা মনে করি অনেক প্রজ্ঞা ও দুরদর্শী সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি আরো বলেন, আমাদের দেশের অর্থনীতির একটি মূলস্তম্ভ হচ্ছে এই পোশাক শিল্প। এই খাতে আমাদের প্রতিযোগী ভিয়েতনাম, মায়ানমার, শ্রীলঙ্কা যখন তাদের প্রতিষ্ঠান খুলে দিয়েছে, তখন আমরা যদি কারখানা বন্ধ রাখি, তাহলে আমাদের বাজারটা আস্তে আস্তে হারিয়ে ফেলবো। এই চিন্তা থেকেই গার্মেন্ট খোলা হয়েছে।

সেইফটিকে অগ্রাধিকার দিলে সংক্রমণ হওয়ার সুযোগ নেই জানিয়ে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আমরা যদি সেইফটিকে অগ্রাধিকার দেই, তাহলে সংক্রমণ হওয়ার সুযোগ নেই। এটি কঠিন কাজ নয়- মাস্ক, হ্যান্ড গ্লাভস ব্যবহার করা, নাকে-মুখে যতটো সম্ভব হাত না দেয়া, হাত ধোয়া ও সামাজিক দুরত্ব যদি রাখতে পারি তাহলে করোনার এই ট্রান্সমিশন বন্ধ রাখতে পারব। করোনা ভাইরাস মহামারী আকারে সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে, সেজন্য আমরা সচেতন হই। শেখ হাসিনার ওপর আস্থা রাখুন। উনি দায়িত্ব নেয়ার পর সকল সেক্টরে আমরা এগিয়ে গেছি। তিনি এই দুর্যোগ মোকাবিলা করে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সফল হবেন।

সারাদেশেই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে জানিয়ে স্বাগত বক্তব্যে আবদুস সবুর বলেন, অনলাইনে কোভিড-১৯ বিষয়ক স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ কর্মশালা দেশের প্রত্যেক জেলা-উপজেলা পর্যন্ত হবে। আমরা প্রথমে বিভাগ ভিত্তিক করবো, এরপর জেলা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে এটা শুরু করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App