×

রাজধানী

পূর্ব রাজাবাজার লকডাউন জোরদারে সেনা টহল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২০, ০৮:৪৬ পিএম

পূর্ব রাজাবাজার লকডাউন জোরদারে সেনা টহল

লকডাউনের প্রস্তুতি। ছবি: ভোরের কাগজ।

রাজধানীর পূর্ব রাজাবাজার এলাকায় লকডাউন কার্যকর হচ্ছে মঙ্গলবার (৯ জুন) রাত ১২টা ১ মিনিট থেকে। লকডাউন নিশ্চিতে বেসামরিক প্রশাসনকে সহায়তার অংশ হিসেবে রাত ১২টা থেকে সেনা টহল জোরদার করা হচ্ছে।

মঙ্গলবার (৯ জুন) সন্ধ্যায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ঘনত্ব বেশি হওয়ায় মঙ্গলবার (৯ জুন) রাত ১২ টার পর থেকে ঢাকার পূর্ব রাজাবাজার এলাকা লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

এরই মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় এলাকাভিত্তিক লকডাউন বাস্তবায়নের জন্য একটি প্রস্তাবনা প্রধানমন্ত্রীকে দেখিয়ে অনুমোদন নিয়েছে। প্রস্তবনার মধ্যে রয়েছে- করোনা নমুনা পরীক্ষা, শনাক্তের হার, সংক্রমণের মাত্রার মতো বেশকিছু বিষয় বিচেনায় নিয়ে ১৪ দিন পর বিভিন্ন এলাকাকে রেড, ইয়ালো ও গ্রিন জোনে ভাগ করা।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কোনো পৌরসভা এলাকায় ১৪ দিনের ল্যাব টেস্টে প্রতি ১ লাখ জনসংখ্যার বিপরীতে যদি ০ থেকে ২ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয় তাহলে সেটি হবে গ্রিন জোন। প্রতি এক লাখ জনসংখ্যার বিপরীতে যদি ৩ থেকে ২৯ জন রোগী পাওয়া যায় তাহলে সেটি হবে ইয়ালো জোন। আর ৩০ জনের বেশি রোগী শনাক্ত হলে তা হবে রেড জোন।

এছাড়া জেলা ও উপজেলার ক্ষেত্রে এক লাখ টেস্টের বিপরীতে ০ থেকে ২ জন পাওয়া গেলে সেই এলাকা হবে গ্রিন জোন। ৩ থেকে ৯ জন করোনা রোগী শনাক্ত হলে হবে ইয়ালো জোন। এছাড়া ১০ জনের বেশি রোগী পাওয়া গেলে তা হবে রেড জোন।

সূত্র জানায়, স্বাস্থ্য অধিদফতর থেকে পাওয়া সর্বশেষ দুই সপ্তাহের করোনা পরিস্থিতির তথ্য বিশ্লেষণ করেই প্রথমবারের কালার জোন নির্ধারণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App