×

আন্তর্জাতিক

পাক রাজনীতিতে ঝড় তোলা কে এই মার্কিন সুন্দরী?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২০, ১০:৫২ পিএম

পাক রাজনীতিতে ঝড় তোলা কে এই মার্কিন সুন্দরী?

সিনথিয়া ডি রিচি।

পাক রাজনীতিতে ঝড় তোলা কে এই মার্কিন সুন্দরী?

সাবেক পাক প্রধানমন্ত্রী গিলানির সঙ্গে

পাক রাজনীতিতে ঝড় তোলা কে এই মার্কিন সুন্দরী?

সুন্দরী সিনথিয়া

পাক রাজনীতিতে ঝড় তোলা কে এই মার্কিন সুন্দরী?

ইমরান খানের সঙ্গে

পাক রাজনীতিতে ঝড় তোলা কে এই মার্কিন সুন্দরী?

পাক রাজনীতিকদের ফুলেল শুভেচ্ছা জানানোর আগে

পাক রাজনীতিতে ঝড় তোলা কে এই মার্কিন সুন্দরী?

সিনথিয়া

সম্প্রতি পাকিস্তানের রাজনীতিবিদদের নিয়ে একের পর এক ঝড় তুলে চলেছেন সিনথিয়া ডি রিচি নামের এক মার্কিন সুন্দরী। তার বিস্ফোরক এই মন্তব্যে বিশ্বজুড়ে শুরু হয়েছে নানা সমালোচনা। মার্কিন সুন্দরীর মন্তব্য থেকে বাদ পড়েননি সাবেক পাকমন্ত্রী, বেনজির ভুট্টোর স্বামী আসিফ আলি জারদারি এবং বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানও।

সিনথিয়া মন্তব্যের পরই পরিচয় নিয়ে শুরু হয় নানা গুঞ্জন। জানা যায়, আলোচিত মার্কিন এই নারী একজন সাংবাদিক, ব্লগার ও ফিল্মমেকার। পাক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে সিনথিয়া প্রায় এক দশক ধরে পাকিস্তানে রয়েছেন।

মার্কিন এই সুন্দরীর ফেসবুক পেজে লেখা রয়েছে তিনি লুইজিয়ানার বাসিন্দা। লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটি থেকে তার মাস্টার্স ডিগ্রি ও হাউস্টন স্কুল অফ ল, পেপারডাইন ইউনিভার্সিটি ও জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে মাস কমিউনিকেশন, ক্রিমিনাল জাস্টিস, কনফ্লিক্ট রেজলিউশন, ক্লিনিকাল অ্যান্ড বিহেভিয়ারাল সাইকোলজি ও স্ট্র্যাটেজিক পাবলিক রিলেশনে স্নাতক স্তরের ট্রেনিং রয়েছে।

[caption id="attachment_224905" align="aligncenter" width="700"] সাবেক পাক প্রধানমন্ত্রী গিলানির সঙ্গে[/caption]

এদিকে সার্চ করে রিচির ব্লগের হদিশ পাওয়া যায়নি। পাকিস্তানি ম্যাগাজিন থেক্সপাটে দেওয়া এক সাক্ষাৎকারে রিচি বলেছিলেন ২০১০ সালে সে দেশে বন্যার সময় থেকে পাকিস্তান যাচ্ছেন। তবে তার যাতায়াতের খরচ জোগান পাকিস্তানি আমেরিকানরা।

এক সাক্ষাৎকার তিনি বলেন, পাকিস্তানিরা আমাকে বলেছেন তোমার মত মানুষ আমাদের প্রয়োজন যাতে মানুষ জানতে পারে আমরা কেমন, আমাদের সংস্কৃতি, আমাদের বিশ্বাস কী রকম… যখন লোকে আমাকে জিজ্ঞাসা করে আমি কেন পাকিস্তানকে বেছে নিলাম, তখন আমি উত্তর দিই আমি পাকিস্তানকে বাছিনি, পাকিস্তানই আমাকে বেছে নিয়েছে।

[caption id="attachment_224907" align="aligncenter" width="800"] সুন্দরী সিনথিয়া[/caption]

সিনথিয়ার ফেসবুক পেজ ঘাটাঘাটি করে দেখাযায় তিনি কাশ্মীর নিয়ে ভারতের বিরুদ্ধে লবিইংয়ে সক্রিয়। কেউ কেউ মনে করেন তিনি সিয়ার চর যার পাকিস্তানের নিরাপত্তা প্রতিষ্ঠানের গভীরে যোগাযোগ রয়েছে, বিশেষ করে পিপিপি-র বিরুদ্ধে তাদের সাম্প্রতিকতম আঘাত।

নিজের উল্লিখিত তথাকথিচ চিঠিতে রিচি বলেছেন তিনি সরকার ও পাকিস্তান সেনার সঙ্গে যুক্ত বেশ কিছু সংস্থার সঙ্গে “নিবিড়ভাবে যুক্ত” থেকে কাজ করেছেন, “যেমন কাউন্টার টেররিজম বিভাগ, খাইবারপাখতুনওয়ারার মহিলা কম্যান্ডো, হাইওয়ে ও মোটরওয়ে পুলিশ, মিলিটারি, নাকটা প্রভৃতি”।

[caption id="attachment_224908" align="aligncenter" width="543"] ইমরান খানের সঙ্গে[/caption]

উল্লেখ্য, গত ২৮ মে সিনথিয়া অভিযোগ করেন, বেনজির ভুট্টোর স্বামী আসিফ আলি জারদারির সঙ্গে যেসব নারীর সম্পর্ক ছিল, নিজের রক্ষীদের সেইসব নারীদের ধর্ষণ করার নির্দেশ দিতেন বেনজির। এরপর ফেসবুক লাইভে সিনথিয়া বলেন, সাবেক পাকমন্ত্রী রেহমান মালিক তাঁকে ধর্ষণ করেছেন। সেই সঙ্গে তিনি আরো অভিযোগ করেন, সাবেক পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির বিরুদ্ধে। গত রবিবার তিনি টেলিভিশন সেলিব্রিটি আলি সালিমের কাছ থেকে জানা যায় ভিন্ন এক তথ্য। তিনি দাবি করেন, সিনথিয়া তাকে বলেছিলেন পাক বর্তমান প্রধানমন্ত্রী সিনথিয়ার সঙ্গে একই রুমে ছিলেন। এমনকি সেই সময়ে সিনথিয়ার সঙ্গে শারীরিক সম্পর্ক করতেও প্রস্তাব দিয়ে ছিলেন ইমরান খান।

[caption id="attachment_224909" align="aligncenter" width="647"] ফুলেল শুভেচ্ছা [/caption] [caption id="attachment_224910" align="aligncenter" width="800"] সিনথিয়া[/caption]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App