×

সাহিত্য

জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদে ২৫ সংস্কৃতিজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২০, ০৪:০৩ পিএম

জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদে ২৫ সংস্কৃতিজন

জর্জ ফ্লয়েডের হত্যা কাণ্ড/ ফাইল ছবি।

আজ পুরো বিশ্ব যখন কভিড-১৯ নামে এক ভয়াবহ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে লিপ্ত। যখন করোনা ধনী-গরীব, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষকে একই সমতলে নিয়ে এসেছে।করোনাকে পরাস্ত করতে যখন মানুষের ঐক্যের কণ্ঠস্বর শ্রুত দিকেদিকে।ঠিক তখন গনতন্ত্রের ধ্বজাধারী রাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্রে কৃঞ্নাঙ্গ এক নাগরিক জর্জ ফ্লয়েডকে প্রকাশ্য দিবালোকে রাস্তায় শ্বাসরোধ করে হত্যা করেছে রাষ্ট্রীয় পুলিশ।ভীবৎস সেই হত্যাদৃশ্য দেখে পৃথিবী স্থম্বিত।মার্কিন যুক্তরাষ্ট্রের এ চেহারা নতূন নয়। কিন্তু একবিংশ শতাব্দীতে তা আরো প্রকট হয়ে উঠেছে।তার নগ্ন দৃষ্টান্ত শেতাঙ্গ পুলিশের হাতে জর্জ ফ্লয়েডের হত্যাকান্ড।

আমরা এই নির্মম হত্যাকান্ডে বিশ্ববাসীর মতই স্থম্বিত ও ক্ষুব্ধ। রাস্ট্রের এই বর্ণবাদী চরিত্রের বিরুদ্ধে খোদ মার্কিন যুক্তরাষ্ট্রের জনগন অতীতের মত রুখে দাঁড়িয়েছে।এবং গোটা বিশ্ব আজ এই হত্যাকান্ডের বিরুদ্ধে প্রতিবাদ মুখর।আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের জনগনের সাথে এই আন্দোলনে একাত্বতা প্রকাশ করছি।

গনতন্ত্র ও মানবিধাকারের স্বঘোষিত মুরব্বি ডোনাল্ড ট্রাম্পের বর্ণবাদ বিরোধী আন্দোলনের বিরুদ্ধে আস্ফালনের তীব্র নিন্দা জ্ঞাপন করছি। আমরা বিশ্বের সকল মানুষের সাথে কন্ঠ মিলিয়ে বিশ্ব হতে বর্ণবাদ, মৌলবাদ,বৈষম্য ও সাম্প্রদায়িকতা উৎখাতের আহ্বান জানাচ্ছি।একই সাথে জর্জ ফ্লয়েডের হত্যাকান্ডের আশু বিচার ও দোষীর সর্বোচ্চ শাস্তি দাবী করছি। স্বাক্ষর দাতা: আবদুল গাফ্ফার চৌধুরি। হাসান আজিজুল হক অনুপম সেন রামেন্দু মজুমদার আতাউর রহমান সারোয়ার আলী ফেরদৌসী মজুমদার আবদুস সেলিম ইনামুল হক মামুনুর রশীদ হাবীবুল্লাহ সিরাজী মফিদুল হক শফি আহমেদ নাসির উদ্দীন ইউসুফ নূরুল হুদা লাকী ইনাম সারা যাকের শিমূল ইউসুফ মুহাম্মদ সামাদ গোলাম কুদ্দুছ মান্নান হীরা হাসান আরিফ আহকাম উল্লাহ তারিক সুজাত ও তারানা হালিম

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App