ইতালিতে কবরের জায়গা সংকটে মুসলিমরা

আগের সংবাদ

গরু চরানোকে কেন্দ্র করে দাকোপে জোড়া খুন

পরের সংবাদ

কাঙ্ক্ষিত ইলিশ না মেলায় হতাশ জেলেরা

প্রকাশিত: জুন ৯, ২০২০ , ৮:০০ অপরাহ্ণ আপডেট: জুন ১৩, ২০২০ , ১২:৩৫ অপরাহ্ণ

নদীতে দিন রাত জাল ফেলেও কাঙ্খিত ইলিশ না মেলায় চরম হতাশায় দিন কাটছে চরফ্যাশনের জেলেদের। জাটকা সংরক্ষণ এবং প্রজননে রূপালী ইলিশের উৎপাদণ বাড়ানোর লক্ষে সরকারি নিষেধাজ্ঞায় মার্চ থেকে এপ্রিল পর্যন্ত টানা দুই মাস তেতুলিয়া ও মেঘনা নদীতে সবরকমের মাছ ধরা বন্ধ ছিলো। তবে মে মাস থেকে জেলেরা নদীতে গেলেও দেখা মিলছেনা ইলিশের। এ কারণে জেলেদের কপালে এখন চিন্তার ভাজ কি করে সংসার চলবে।

জেলেরা জানান, অন্যান্য বছরের তুলনায় এবছর নদীতে ইলিশ ধরা পরছেনা। গত বছর এসময়ে জালে ধরা পড়েছে ঝাকে ঝাকে ইলিশ। সারাদিন জাল থেকে ইলিশ ছুটানোয় ব্যস্ত সময় কাটিয়েছেন জেলেরা।

ঢালচর ইউনিয়নের জেলে ফারুক,সফিক, ও আব্দুস সালাম জানান, গত মার্চ ও এপ্রিলে নদীতে অবরোধ চলাকালীন সময়ে কর্মহীন ও বেকার সময় কাটিয়েছি এবং করোনা মহামারির জন্য লকডাউন থাকায় কোথাও গিয়ে কামলা খেটে উপার্জন করার মতোও পরিস্থিতি ছিলোনা। বর্তমানে নদীতে ইলিশের পরিমান কম থাকায় ট্রলারের তেলের পয়সাটাও পাওয়া যাচ্ছেনা।

এছাড়াও উপজেলার মৎস আড়ৎগুলোতেও ক্রেতা বিক্রেতার সমাগম ও হাকডাক না থাকায় ব্যবসায়ীরাও আছেন চিন্তায়। নদীতে ট্রলার বা নৌকার জেলে মাঝিদেও কোটি কোটি টাকা দাদন দিয়ে আড়ৎদাররা রয়েছেন শঙ্কায়।একাধিক ব্যবসায়ী জানান, ঢাকা চট্টগ্রাম ইলিশের চালান পাঠাতে পারছিনা। নদীতে ইলিশ নেই বললেই চলে। মুনাফার আশায় জেলেদের মাঝে কোটি কোটি টাকা বিনিয়োগ করেছি।

এদিকে উপজেলার মাছ বাজারে সামান্য ইলিশ মাছ উঠলেও বেশ চড়া দামেই বিক্রি হচ্ছে এসব মাছ। এক হাজার টাকা থেকে শুরু করে ৪হাজার টাকায় ৫শ গ্রাম ও এক কেজি ওজোনের ইলিশ বিক্রি হচ্ছে।

নদীতে ইলিশের পরিমান কমে যাওয়ার বিষয়ে উপজেলা যুব জলবায়ু ফোরামের সভাপতি এম আবু সিদ্দিক বলেন, জলবায়ুর বিরূপ প্রতিক্রিয়ায় ইলিশের বিচরণের অঞ্চল পাল্টে যাওয়ার সম্ভবনা রয়েছে।

উপজেলা মৎস কর্মকর্তা মারুফ হোসেন মিনার জানান, বর্ষা মৌসুম শুরু হলে নদীর লবনাক্ততার পরিমান কমারপর পানির উচ্চতা বৃদ্ধি পেলেই ধরা দিবে কাঙ্খিত রূপালী ইলিশ। আসছে বর্ষায় নদীতে ইলিশ পাওয়া যাবে তবে গত বছরের তুলনায় এবছর প্রচুর পরিমানে ইলিশ পাওয়া যাবে বলে আমরা আশা করছি।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়