এসপি হারুন এবার তেজগাঁও অঞ্চলের ডিসি

আগের সংবাদ

বিপর্যস্ত ক্ষুদ্র চিংড়ি চাষিদের সমস্যা নিরসনে বিশেষ সহায়তার জন্য যৌথ আবেদন

পরের সংবাদ

উপসর্গহীন আক্রান্তদের থেকে সংক্রমণের ঝুঁকি নেই

প্রকাশিত: জুন ৯, ২০২০ , ৮:৩২ অপরাহ্ণ আপডেট: জুন ১০, ২০২০ , ১২:০৯ পূর্বাহ্ণ

করোনাভাইরাসে আক্রান্ত যে রোগীদের শরীরে কোনও উপসর্গ নেই অর্থাৎ যারা অ্যাসিম্পটম্যাটিক, তাদের থেকে সংক্রমণ খুব বেশি ছড়াচ্ছে না বলে জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লউএইচও)।

এর আগে বিশেষজ্ঞরা জানাচ্ছিলেন, কোভিডের সংক্রমণ নিয়ে সব থেকে উদ্বেগ রয়েছে অ্যাসিম্পটম্যাটিক রোগীদের নিয়ে। কারণ, তাদের থেকে সংক্রমণ ছড়ালে তা ধরাই যাবে না। সংক্রমণ মোকাবিলা তখন কঠিন হয়ে পড়বে। কিন্তু সোমবার সাংবাদিক বৈঠকে ডব্লউএইচও-র কর্তারা সেই ধারণা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানোর পর থেকেই ডব্লউএইচও বিশেষজ্ঞ বলছিলেন, অনেক অল্পবয়সী বা সুস্থ ও সবল ব্যক্তির মধ্যে হয়তো কোভিডের সংক্রমণ ঘটবে। কিন্তু তাদের শরীরে কোনও উপসর্গই দেখা যাবে না। বা দেখে গেলেও তা হবে খুবই মৃদু। এও হতে পারে যে আক্রান্ত হওয়ার বেশ কিছু দিন পর মৃদু উপসর্গ দেখা দিল।

কোভিডের সংক্রমণের গোড়া থেকেই দেখা গিয়েছে, এক জন মানুষ থেকে অন্য মানুষের শরীরে সংক্রমণ ছড়াচ্ছে। এমনকি কোনও কোভিড আক্রান্তের শরীরে উপসর্গ না থাকলেও তাঁর থেকে অন্যের শরীরে সংক্রমণ ছড়ানোর প্রমাণ মিলেছে। কিন্তু ডব্লউএইচও সোমবার জানায়, এ ভাবে সংক্রমণ ছড়াতেই পারে, কিন্তু এটাই সংক্রমণ ছড়ানোর প্রধান উপায় নয়।

ডব্লউএইচও-র ইমার্জিং ডিজিজ বিভাগের প্রধান মারিয়া ভন কেরখোভ এ দিন বলেন, “আমাদের কাছে যে তথ্য ও পরিসংখ্যান রয়েছে তাতে দেখা যাচ্ছে যে সব রোগীর শরীরে উপসর্গ নেই তাদের থেকে অন্য কারও শরীরে সংক্রমণ ছড়ানোর হার খুব কম। বলতে গেলে বিরল”। ডব্লউএইচও-র জেনেভার সদর দফতরে সাংবাদিক বৈঠকের সময় মারিয়া এ ব্যাপারটায় জোর দিতে গিয়ে ফের বলেন, “এটা খুবই বিরল।”

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়