×

সারাদেশ

সড়কে নিম্নমানের নির্মাণ সামগ্রী, প্রতিবাদ এলাকাবাসীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২০, ০৪:১১ পিএম

সড়কে নিম্নমানের নির্মাণ সামগ্রী, প্রতিবাদ এলাকাবাসীর

নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে মেরামত করা হচ্ছে বাস্তা-মানিকনগর সড়ক। ছবি: প্রতিনিধি

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বাস্তা-মানিকনগর সড়কের পুনবার্সন কাজে অনিয়মের অভিযোগ ওঠেছে। নিম্নমানের নিমার্ণ সামগ্রী ব্যবহার ও প্রশস্ততায় কারচুপির কারণে এলাকাবাসী ফুঁসে ওঠেছে।

উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা গেছে, বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের (আইডিএ) অর্থায়নে ৬ কোটি ৩৫ লাখ ৩০ হাজার টাকা ব্যয়ে সড়কটির সাড়ে ৭ কিলোমিটার পুনবার্সন কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স জেনেভা ইন্টারন্যাশনাল। গেল বছরের ২ জুন মানিকনগর বাজার থেকে সড়কটির পুনবার্সন কাজ শুরু হয়। শুরু থেকেই সড়কটির কাজের মান নিয়ে ওঠে নানা প্রশ্ন। যার বহিঃপ্রকাশ ঘটে পানিশাইল থেকে বাস্তা অংশে।

সরেজমিনে সোমবার (৮ জুন) দেখা গেছে, সড়কটির ধল্লা ইউনিয়নের বাস্তা অংশে বিভিন্ন অনিয়ম। নিম্ন মানের ইট ব্যবহার করায় স্থানীয় বাসিন্দারা কয়েক দফায় কাজ বন্ধ করে দেন। এ ছাড়া ওই রাস্তার প্রশস্তকরণের ২২ ফুটের স্থলে করা হয় ১৮ ফুট। রাস্তাটির মুসলিম ও মদিনা সুইট মিটের সামনে পরিমাপ করে দেখা যায়, প্রশস্ততায় কার্যাদেশের চেয়ে ৪ ফুট কম।

স্থানীয় বাসিন্দা মাওলানা ইসমাইল হোসেন, হাজী সাইফুল ইসলাম, খাজা সানোয়ার হোসেনসহ অনেকেই অভিযোগ করে বলেন, ১ নাম্বার ইটের স্থলে ব্যবহার করা হচ্ছে নাম্বারবিহীন ইট। আমরা বাধা দিলেও মানছেন না তারা। ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজের এ অনিয়মের ফলে নিমার্ণাধীন রাস্তাটির স্থায়িত্ব নিয়ে ও প্রশ্ন তোলেন তারা।

ঠিকাদারী প্রতিষ্ঠান জেনেভা ইন্টারন্যাশনাল এর পার্টনার মকবুল হোসেন মুকুল বলেন, চার গাড়ি নিম্নমানের ইট আসছিল সেটা ফেরত দেয়া হয়েছে। যেসব জায়গায় প্রশস্ততায় কম ছিল সেখানে ২১ ফুট করে করা হয়েছে।

সিংগাইর উপজেলা প্রকৌশলী মোহাম্মদ রুবাইয়াত জামান বলেন, অনিয়মের অভিযোগের সত্যতা পেয়ে তা রোধে তাৎক্ষনিক ব্যবস্থা নেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App