×

সারাদেশ

সরকারি ভাতার টাকায় কমিশন!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২০, ০৮:৩৩ পিএম

সরকারি ভাতার টাকায় কমিশন!

ফাইল ছবি

সরকার দেশের দরিদ্র অসহায় মানুষের সহায়তার জন্য সামাজিক নিরাপত্তার আওতায় বিভিন্ন ভাতা প্রদান করছে। চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার দক্ষিণাঞ্চলের এসব সুবিধা ভাতা কৃষি ব্যাংক শিবের হাট শাখার মাধ্যমে প্রদান করা হয়। দরিদ্র মানুষের মাঝে এসব সরকারি ভাতা প্রদানের সময় ব্যাংক থেকে মাথাপিছু হারে কমিশন আদায় করছে ব্যাংকে কর্মরত তিন ক্যাজুয়াল কর্মচারী (সেন্ট্রি)।

গত সপ্তাহ থেকে কৃষি ব্যাংক শিবের হাট শাখায় বিধবা, বয়ষ্ক ও প্রতিবন্ধী ভাতার টাকা বিতরণ শুরু হয়। প্রত্যেক সুবিধাভোগীকে ৩ হাজার টাকা এবং নতুন প্রতিস্থাপন বইয়ের বিপরীতে ৯ হাজার করে ভাতার টাকা দেওয়া হয় । ব্যাংকের সাইফুল আজম সহ তিনজন ক্যাজুয়াল কর্মচারী (সেন্ট্রি) ভাতা প্রদান করেন।

এ সময় ৩ হাজার টাকা ভাতা ভোগী থেকে ২০ টাকা এবং ৯ হাজার টাকা সুবিধাভোগীদের থেকে ১০০ টাকা করে নেয়া হয়। টাকা নেয়ার বিষয়ে জানতে চাইলে সাইফুল জানান, ভাতা প্রাপ্ত ব্যক্তির চেকে আঙ্গুলের টিপসই দিতে ২০ টাকা করে নিচ্ছি। চেকে টিপসই নিতে কোনো খরচ আছে কি-না জানতে চাইলে তিনি (সাইফুল) বলেন, এটি আগে থেকে নিয়ে আসছে। তাই আমিও নিচ্ছি।

ভাতা প্রদানের সময় টাকা নেওয়ার বিষয়ে শাখা ব্যাবস্থাক বলেন, টাকা নেওয়ার বিষয়টি আমি জানতাম না। তবে টাকা নেওয়ার সত্যতা আমি পেয়েছি। সুবিধাভোগী ভাতার টাকা প্রদানের জন্য কোনো টাকা নেওয়ার নিয়ম নেই। যারা টাকা নিয়েছে তারা আমাদের ব্যাংকের কেউ নয়। কেউ একজন লিখত অভিযোগ করলে আমরা ব্যবস্থা নেব।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রাজীব আচার্য্য বলেন, সরকারি ভাতা প্রদানে সুবিধাভোগীর কাছ থেকে কোনো ধরনের টাকা আদায়ের নিয়ম নেই। তদন্তের ভিত্তিতে এই বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App