×

জাতীয়

সংসদের জন্য বাজেট বরাদ্দ বাড়লো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২০, ০৪:৩২ পিএম

আগামী (২০২০-২১) অর্থবছরে জাতীয় সংসদের জন্য মোট বাজেট বরাদ্দ দেয়া হয়েছে ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকা। সোমবার (৮ জুন) স্পিকারের সভাপতিত্বে ও প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদ সচিবালয় কমিশনের ৩১তম বৈঠকে উন্নয়ন ও অনুন্নয়ন খাতে প্রাক্কলিত এই বাজেট অনুমোদন দেয়া হয়। গত বছরের তুলনায় এবারের বাজেট ৩ দশমিক ৮৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছর এ বাজেটের পরিমাণ ছিল ৩২৮ কোটি ২২ লাখ টাকা।

বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক অংশগ্রহণ করেন। জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগ দেন।

বৈঠকে ২০১৯-২০ অর্থবছরের সম্পূরক এবং ২০২১-২২ অর্থবছরে ৩৫৮ কোটি ৮১ লাখ টাকা ও ২০২২-২৩ অর্থবছরের ৩৮৩ কোটি ৯৩ লাখ টাকার বাজেট প্রক্ষেপণ অনুমোদন করা হয়। এছাড়াও বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এবং সংসদীয় কমিটির সভাপতিদের কার্যালয়ে ২১ ইঞ্চি বক্স টেলিভিশনের পরিবর্তে ৪০ ইঞ্চি এলইডি টেলিভিশন সরবরাহের অনুমোদন দেয়া হয়।

সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠকে ডেপুটি স্পিকার ও চিফ হুইপের নিরাপত্তা সংক্রান্ত পুলিশ প্রটেকশনের জন্য দুটি ডাবল কেবিন পিকআপ ভ্যান এবং স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রাপ্ত একটি অ্যাম্বুলেন্স অন্তর্ভুক্তকরণ, সংসদ সচিবালয়ের বিভিন্ন বিভাগে ১১টি নতুন পদ সৃষ্টিসহ পদোন্নতির বিষয়ে আলোচনা হয়।

সংসদ সচিবালয় কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিধিমালা, ১৯৯৪ সংশোধন, বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এবং অধিবেশন প্রস্তুতিমূলক সভায় সরবরাহকৃত নাস্তার জনপ্রতি বরাদ্দ ও সংখ্যা বৃদ্ধি, সংসদ ভবনের নিরাপত্তা বৃদ্ধি, মেরামতসহ সংসদ ভবনের সার্বিক উন্নয়নের জন্য সুপারিশ করে কমিটি।

বৈঠকে আলোচ্যসূচি উপস্থাপন করেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান। অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লাহ খন্দকারসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App