×

আন্তর্জাতিক

প্রকৃতিতে করোনা সনাক্ত করা যায়নি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২০, ০৬:১৯ পিএম

প্রকৃতিতে করোনা সনাক্ত করা যায়নি

চীনের সন্তান ইতালি হয়ে আমাদের দেশে আসে

চীনের উহান প্রদেশ থেকে গোটাবিশ্বে ছড়িয়ে পড়া ভয়ঙ্কর প্রাণঘাতী নতুন কোভিড-১৯ করোনাভাইরাসটির বেশ কিছু বৈশিষ্ট্য সার্স ভাইরাস থেকে আলাদা। যা প্রকৃতিতে কখনো শনাক্ত করা যায়নি। নরওয়ের বিজ্ঞানী বের্গের সরেনসেনের গবেষণায় এমনটাই উঠে এসেছে।

সেরেনসেন ও ব্রিটিশ অধ্যাপক অ্যাঙ্গাস ডালগ্লেইশের করা গবেষণার ফলাফল থেকে তাদের ধারণা, করোনাভাইরাসের স্পাইক প্রোটিনের ক্রমগুলো কৃত্রিমভাবে সাজানো। গবেষণায় আরও হয়, আবিষ্কারের পর ভাইরাসটির যে মিউটেশন তাতে বোঝা যায়, এটি ইতোমধ্যেই মানবদেহে খাপ খাইয়ে নিয়েছে।

সেরেনসেনের মতে, চীনা বিজ্ঞানীরাই ভাইরাসটির প্রথম জিনোম সিকোয়েন্স প্রকাশ করেছেন। এরপরই তারা এ জাতীয় গবেষণা বন্ধ করেছেন। এসব ফলাফল ও তথ্য উপাত্ত ঘেঁটে সরেনসেন দাবি করছেন ‘নতুন করোনাভাইরাস প্রাকৃতিক নয় বরং ল্যাবে তৈরি হয়েছে। তার গবেষণা সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে ফোর্বস অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে।

কোয়ার্টারলি রিভিউ অব বায়োফিজিক্স-এ প্রকাশিত ওই গবেষণা সহকারীর দাবিকে সমর্থন জানান ব্রিটেনের সিক্রেট ইন্টেলিজেন্সের (এমআই-৬) সাবেক প্রধান কর্মকর্তা স্যার রিচার্ড ডিয়ারলাভ। যিনি ১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত এমআই-৬ এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

ডেইলি টেলিগ্রাফকে রিচার্ড ডিয়ারলাভ বলেছেন, আমি মনে করি ভাইরাসটি দুর্ঘটনাবশত ল্যাব থেকে ছড়িয়েছে। চীন ইচ্ছাকৃতভাবে ভাইরাসটিকে না ছড়ালেও, তারা স্বেচ্ছায় এই মহামারির ব্যাপারটিকে ধামাচাপা দেয়ার চেষ্টা করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App