×

সারাদেশ

কৃষকের ধান মাড়াই করেছেন ইউএনও জুলিয়া (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২০, ১২:৩০ পিএম

কৃষকের ধান মাড়াই করেছেন ইউএনও জুলিয়া (ভিডিও)

কৃষকের ধান মাড়াই করে দিচ্ছেন পাইকগাছার ইউএনও জুলিয়া সুকায়না। ছবি: প্রতিনিধি

কৃষি প্রধান বাংলাদেশ। দেশের ৮০ ভাগ মানুষ কৃষির সঙ্গে সম্পৃক্ত। ধনী, গরিবসহ অধিকাংশ পরিবারের সন্তানরা কৃষির সঙ্গে বেড়ে উঠা। দেশের অনেক কৃতি সন্তান আছেন যারা সমাজের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকেও ভুলে যাননি কৃষি ও ঐতিহ্যের কথা। পাইকগাছা উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না দেশের সেই সমস্ত কৃতি সন্তানদের একজন।

তিনি করোনা প্রাদুর্ভাবের কারণে এলাকার কর্মহীন মানুষের মাঝে মানবিক সহায়তা পৌছে দিতে ছুটে যান দুয়ারে দুয়ারে। ঠিক এমনিভাবে এবারের বোরো মৌসুমে করোনার মধ্যে সেদিন তিনি গিয়েছিলেন উপজেলার কলমিবুনিয়া এলাকায় ত্রাণ সামগ্রী বিতরণ করতে।

কাটাখালী বাজার পার হয়ে শ্রীকণ্ঠপুরের মধ্যে দিয়ে ওয়াপদার রাস্তা হয়ে যাওয়ার সময় শ্রীকণ্ঠপুর বিলে প্রচণ্ড রৌদ্রের মধ্যে এক কৃষক ধান মাড়াই করছিলেন। এটি দেখে তিনি তাৎক্ষনিকভাবে ড্রাইভারকে গাড়ি থামাতে বলেন। তিনি গাড়ী থেকে নেমে চলে যান প্রখর রৌদ্রে ফসলের মাঠে। ইঞ্জিনচালিত ধান মাড়াই মেশিন চলমান অবস্থায় কৃষকের পাশে দাঁড়িয়ে যান কৃষকবান্ধব ইউএনও জুলিয়া সুকায়না। এরপর বেশ কিছুসময় তিনি কৃষকের পাশে দাঁড়িয়ে ধান মাড়াই করেন।

ইউএনও’র ধান মাড়াইয়ের দৃশ্য দেখে আশেপাশের লোকজনসহ সফরসঙ্গী সবাই অবাক হয়ে যান। কৃষকের পাশে থেকে ধান মাড়াই করায় এলাকাবাসী ইউএনও জুলিয়ার প্রশংসা করেন। অনেককে বলতে শোনা গেছে , দক্ষতার সঙ্গেই কেমন ধান মাড়াই করছেন তিনি।

জুলিয়া পড়াশোনা করেন দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বর্তমানে খুলনার পাইকগাছায় উপজেলা নির্বাহী অফিসার হিসেবে কর্মরত রয়েছেন। জুলিয়া সুকায়নাই প্রথম কোনো নারী যিনি উপজেলা নির্বাহী অফিসার হিসেবে পাইকগাছায় যোগদান করেছেন। যোগদানের পর থেকে উপজেলা পরিষদকে একেবারেই বদলে দিয়েছেন তিনি।

উন্নয়নের নান্দনিক ছোয়ায় দৃষ্টিনন্দন করেছেন উপজেলা পরিষদ এলাকা। একজন দক্ষ প্রশাসক হিসেবে ইতোমধ্যে সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছেন তিনি। ফণী, বুলবুল, আমফান, করোনার মতো মহামারি দুর্যোগ মোকাবিলায় জীবনের ঝুঁকি নিয়ে মানুষের দুয়ারে দুয়ারে মানবিক সহায়তা পৌছে দিয়ে স্থাপন করেছেন অনন্য দৃষ্টান্ত। এসব নানামুখি কর্মকান্ডের জন্য তিনি পেয়েছেন অফুরন্ত ভালবাসা, প্রকৃতি প্রেমী, মমতাময়ী মা, রুচিশীল ও নন্দিত উপজেলা নির্বাহী অফিসারসহ নানা উপাধি। প্রশাসনের সব কর্মকাণ্ডে দক্ষতার পরিচয় দিয়ে প্রসংশা অর্জন করেছেন তিনি।

এলাকার মানুষ দেখেছেন তার নানামুখী কর্মকান্ড। কিন্তু কেউ কখনও দেখেনি একজন শিক্ষিত নারীকে একজন দক্ষ কৃষকের ভূমিকায়। তিনি নন কোনো কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। মাঠ পর্যায়েও কোনো কৃষি কাজ করেন নি। কিন্তু কৃষকের সঙ্গে ধান মাড়াই করতে দেখে সবাই হতবাক হয়েছেন। দেখে বোঝার কোনো উপায় নেই প্রশাসনের একজন পদস্থ কর্মকর্তা। ঠিক সাধারণ একজন কৃষক যেভাবে ধান মাড়াই করে থাকেন তিনিও সেভাবেই ধান মাড়াই করছেন। তবে এটা তিনি মিডিয়ায় প্রচারের জন্য করেননি। একেবারেই শখের বশে কৃষকের সঙ্গে তিনি কিছুটা সময় কাটান।

প্রশংসা করেছেন পাইকগাছা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু ও মেয়র সেলিম জাহাঙ্গীর। মেয়র সেলিম জাহাঙ্গীর বলেন, ইউএনও জুলিয়া সুকায়নার মধ্যে বহুমুখী প্রতিভা রয়েছে। জীবনের ঝুঁকি নিয়ে অনেক কাজ করেছেন, প্রকৃত অর্থে তিনি একজন কাজের মানুষ।

 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App