×

শিক্ষা

শিক্ষার্থীদের জন্য নর্দান বিশ্ববিদ্যালয়ের ১৮ কোটি টাকার উদ্দীপনা প্যাকেজ  

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২০, ০৩:২১ পিএম

শিক্ষার্থীদের জন্য নর্দান বিশ্ববিদ্যালয়ের ১৮ কোটি টাকার উদ্দীপনা প্যাকেজ   

করোনভাইরাসে যখন মহামারী চলমান তখন শিক্ষার্থীদের জন্য এগিয়ে এলো নর্দান বিশ্ববিদ্যালয়। এরি মধ্যে শিক্ষার্থীদের জন্য প্রায় ১৮ কোটি টাকার একটি উদ্দীপনা প্যাকেজ ঘোষণা করেছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এনইউবি তার শিক্ষার্থীদের নিরাপদ জীবন ও পড়ালেখার ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য বিশেষ উত্সাহমূলক প্যাকেজ ঘোষণা করেছে।

এই বিশেষ প্রণোদনা কর্মসূচির আওতায় শিক্ষার্থীরা নিরবচ্ছিন্ন শিক্ষার জীবন ও এই সংকটময় মুহূর্তে অনলাইন শিক্ষা কার্যক্রম নিশ্চিত করতে বিভিন্ন শিক্ষামূলক সরঞ্জাম থেকে শুরু করে ইন্টারনেট ডেটা প্যাকেজ পর্যন্ত তাদের সমস্ত শিক্ষাগত ব্যয় মেটানোর প্রায়শ চালানো হবে।

বিশ্ববিদ্যালয় কতৃপক কোভিড -১৯ সংক্রামিত শিক্ষার্থীদের জন্য গ্রীষ্মের সেমিস্টারে ২০২০ সালের জন্য প্রায় ১০০ শতাংশ টিউশন ফি মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে।

নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীরা পুরো টিউশন ফিতে ২০ শতাংশ ছাড় এবং অন্যান্য সকল সুযোগ-সুবিধা সহ ভর্তি ফিতে ৫০ শতাংশ ছাড় পাবে এবং বিদ্যমান শিক্ষার্থীরা গ্রীষ্মকালীন ২০২০ সেমিস্টারে ১৫ শতাংশ শিক্ষা প্রণোদনা পাবে। এই সুবিধাগুলি ছাড়াও বিদ্যমান এবং সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীরা ৪ টি কিস্তিতে এই সেমিস্টার ফি প্রদান করতে পারবেন।

NUB ১৫ শতাংশ বা তার বেশি টিউশন ফি মওকুফ করবে যারা সাম্প্রতিক ইশুতে দ্বারা বিশেষত ক্ষতিগ্রস্থ হয়েছে বা যারা বিশ্বব্যাপী পরিস্থিতির কারণে বিশেষ আর্থিক সঙ্কটে রয়েছে। এছাড়াও, বিশ্ববিদ্যালয় অতীতের সকল সাধারণ এবং মেধা-ভিত্তিক বৃত্তি প্রদান অব্যাহত রাখবে।

 নর্দান বিশ্ববিদ্যালয় ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ আবু ইউসুফ মোমো. আবদুল্লাহ বলেছেন, "করোনার বিপর্যয়ের কারণে যারা আর্থিক সমস্যার মুখোমুখি হচ্ছে এবং তারা তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে, এই বিষয়টিকে সামনে রেখে এই বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে।"

কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা গেছে তারা অত্যন্ত আনন্দিত সিদ্ধান্তে। কঠিন সময়ে বিশ্ববিদ্যালয় তাদের পাশে এসে দাঁড়িয়েছে।তারা আরো জানায় শিক্ষকরাও সর্বোপরি তাদের সহযোগিতা করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App