×

অর্থনীতি

ভালো কোম্পানি আনতে নতুন কমিশনের উদ্যোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২০, ০৭:৩৩ পিএম

ভালো কোম্পানি আনতে নতুন কমিশনের উদ্যোগ

রকিবুর রহমান।

পুঁজিবাজারের নবনিযুক্ত কমিশন সুশাসন প্রতিষ্ঠায় জোড় দেবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান। যে কমিশনের মাধ্যমে শেয়ারবাজার এগিয়ে যাবে বলে তিনি বিশ্বাস করেন। শনিবার (৬ জুন) জুমের মাধ্যমে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

রকিবুর রহমান বলেন, শিবলী রুবাইয়াতের নেতৃত্বে কমিশন বিনিয়োগকারীদের সুরক্ষায় কাজ করার জন্য দৃঢ়। তারা এরই মধ্যে ভালো ভালো কোম্পানি শেয়ারবাজারে আনার জন্য উদ্যোগ নিয়েছেন। এছাড়া ইতোমধ্যেই বাংলাদেশ ব্যাংকের সঙ্গে একটি কার্যকরি সভা করেছে। ওই সভার ফলে তারল্য সংকট সমাধানে ব্যাংকগুলোকে বিনিয়োগে আনা ও ৩০ সেপ্টেম্বরের আগে লভ্যাংশ দিতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় শিথীলতার সম্ভাবনা তৈরি করা হয়েছে। এছাড়া এ কমিশন বন্ড মার্কেট উন্নয়নে উদ্যোগ নেয়া শুরু করেছে বলেও জানান নকিবুর রহমান।

তিনি বলেন, নবনিযুক্ত কমিশন শেয়ারবাজারে সুশাসন প্রতিষ্ঠায় জোড় দেবে। এ কমিশন কোন ধরনের অনিয়মকে ছাড় দেবে না। এছাড়া সম্মিলিতভাবে উদ্যোক্তা/পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধারন না করা কোম্পানিগুলোর বিরুদ্ধে অতি শীঘ্রই ব্যবস্থা নেবে বলে জানান।

বিনিয়োগকারীদের লেনদেন নিয়ে হতাশ না হওয়ার পরামর্শ দিয়ে রকিবুর রহমান বলেন, গত ৩ জুন অনেক কম লেনদেন হওয়া নিয়ে লেখালেখি হয়েছে। কিন্তু এর পেছনে আবার লকডাউনের আতঙ্ক ও ফ্লোর প্রাইস কাজ করেছে। যদিও এখন শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ। শেয়ারবাজারে গত কয়েকদিনের লেনদেনের ৮৭ শতাংশ অনলাইনে হয়েছে।

ব্রোকারেজ হাউজগুলোতে এক-চতুর্থাংশ কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। চাইলে এ বাজারে ব্রোকারেজ হাউজে না গিয়ে শতভাগ লেনদেন করা সম্ভব। তাই ভবিষ্যতে ব্যাংক খোলা রেখে শেয়ারবাজার বন্ধ রাখা ঠিক হবে না। অতিতে যেটা হয়েছে, সেটা খুবই দুঃখজনক।

বিএসইসির চেয়ারম্যান এরইমধ্যে শেয়ারবাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার বিষয়ে গুরুত্বারোপ করেছেন বলে জানান রকিবুর রহমান। উনারা স্বচ্ছতা ও জবাবদিহিতার প্লাটফর্ম তৈরী করার জন্য কাজ করছেন।

তিনি বলেন, এখন দীর্ঘমেয়াদে বিনিয়োগের সুযোগ। যারা ডে ট্রেডার, তাদের কোন সুযোগ নেই। যারা ১-২ বছরের জন্য বিনিয়োগ করবেন, তাদের জন্য সুযোগ। তাই সবাইকে বিনিয়োগে আসার এবং সক্রিয় হওয়ার জন্য আহবান করব। আপনারা যাচাই-বাছাই করে বিনিয়োগ করুন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা জানি ১০ শতাংশ টেক্সের সুযোগ দিয়ে অপ্রদর্শিত টাকাকে বিনিয়োগের সুযোগ দেওয়া হবে। করোনাভাইরাসের কারনে এই সুযোগ দেওয়া হচ্ছে। তবে ওই অর্থ বিনিয়োগের জন্য কোন সেক্টর নির্দিষ্ট করে দেওয়া ঠিক হবে না। সবাইকে সবার সুবিধা মতো সেক্টরে বিনিয়োগের সুযোগ দিতে হবে। এতে করে শেয়ারবাজারে বিনিয়োগ বাড়বে। যা শেয়ারবাজারকে গতিশীল করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App