×

রাজনীতি

বাজেট ভাবনা তুলে ধরবে বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২০, ১১:৫০ এএম

আগামী ১১ জুন ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণার আগেই সরকারের উদ্দেশে দলীয় কিছু চিন্তাভাবনা তুলে ধরবে বিএনপি। করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর দলের পক্ষ থেকে যে অর্থনৈতিক প্যাকেজ প্রস্তাবনা দেয়া হয়েছিল, সেই প্রস্তাবনা সামনে রেখেই বাজেট নিয়ে কিছু ভাবনা জানাবে বিএনপি। আাগামী বৃহস্পতিবার (১১ জুন) বাজেট পেশ করার আগেই সপ্তাহের মাঝামাঝি এ সংক্রান্ত ভাবনা তুলে ধরবে বিএনপি।

সূত্র জানায়, এতে করোনাভাইরাসের কারণে সৃষ্ট চলমান পরিস্থিতি ও তার পরবর্তী অর্থনৈতিক পরিস্থিতি এবং সংকটগুলোকে চিহ্নিত করে এর সম্ভাব্য সমাধানের পথও তুলে ধরা হবে। বিএনপির নেতারা জানান, আসন্ন প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেট ঋণনির্ভর হবে। একইসঙ্গে স্বাস্থ্য শিক্ষা খাতকে প্রাধান্য দিয়ে বাজেট প্রণয়নের পরামর্শ থাকলেও সুসমন্বিত কর্মকাঠামোও ঠিক করে দেওয়ার প্রস্তাবও থাকবে বিএনপির ভাবনায়।

বিএনপির নেতারা বলছেন, এবারের বাজেটে সাধারণ মানুষের ক্ষোভ প্রশমনের কাজটিও করতে হবে একইসঙ্গে। বিশেষ করে আন্তর্জাতিকভাবে অর্থনৈতিক মহামন্দার কথা যেভাবে বলা হচ্ছে পরিস্তিতি যদি সেদিকেই যায়, সে বিষয়টিকে আমলে নিয়ে রাজস্ব খাত বাড়ানোর প্রয়োজন হতে পারে। একইসঙ্গে ঋণও করতে হবে বাংলাদেশকে। তবে রাজস্ব বাড়ানোর প্রস্তাব বিএনপির পক্ষ থেকে সরাসরি করা নাও হতে পারে— এমন ইঙ্গিত মিলেছে দলটির একনেতার তরফে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন মে মাসে একটি অনলাইন সভায় জানিয়েছেন, তারা ক্ষমতায় এলে স্বাস্থ্য বাজেট জিডিপির ৫ শতাংশের বেশি বাড়ানো হবে।

জানতে চাইলে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আমরা একটা বাজেট ভাবনা দেব। বাজেট কী রকম হওয়া উচিত, সেটার একটা প্রস্তাব থাকবে। বাজেটের আগেই আমরা তা জানাবো। তিনি বলেন, আমরা করোনাভাইরাস সংক্রমণের শুরুতেই একটি আর্থিক প্যাকেজ প্রস্তাব করেছিলাম। এটার পরিপ্রেক্ষিতেই বাজেটে কী থাকা উচিত, কী থাকবে, সমস্যাগুলো কোথায়, সেগুলোর সংবাদ সম্মেলনের মাধ্যমে তুলে ধরা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App