×

বিনোদন

চেনা রূপের বাইরে এবার কান’র অদৃশ্য আসর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২০, ১২:৪৮ পিএম

চেনা রূপের বাইরে এবার কান’র অদৃশ্য আসর

কান’র অফিসিয়াল সিলেকশনে আছে ‘অ্যামোনাইট’ ছবিটি

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব কান। এবার ‘কান চলচ্চিত্র উৎসব’র ৭৩তম আসর বসার কথা ছিল।  ১২ মে শুরু হয়ে ২৩ মে পর্যন্ত এই আয়োজনের জৌলুস দেখা যেত। তবে গত ১৯ মার্চ কানের ৭৩তম আসর জুলাই পর্যন্ত পিছিয়ে দেয়া হয়। ১৫ এপ্রিল উৎসবের নতুন সময়সূচি চ‚ড়ান্ত করার পরিকল্পনা ছিল আয়োজকদের। কিন্তু এর দুই দিন আগে ফ্রান্স সরকার জানিয়ে দেয়, এবারের গ্রীষ্মে কোনো বড় আকারের সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না। সেপ্টেম্বরে সাধারণত ভেনিস ও টরন্টো উৎসব হয়ে থাকে। সুতরাং ওই সময়ে করার প্রশ্নই আসে না। অক্টোবর কিংবা নভেম্বরেও উৎসবটি করা সম্ভব নয়। তবে আয়োজকরা উৎসবটি কোনোভাবেই বাতিল করতে চাননি! ইতিহাসে কেবল একবারই ১৯৩৯ সালে কান বাতিল হয়েছিল। এছাড়া ১৯৬৮ সালের আয়োজন ছাত্র আন্দোলনের কারণে পুরোপুরি শেষ হতে পারেনি।

তবে ২০২০ সালের উৎসব অদৃশ্য আসর হিসেবে ইতিহাসে পাতায় লেখা থাকবে। শেষ পর্যন্ত করোনাভাইরাসের মহামারির কারণে এবারের আসরটি হচ্ছে ভার্চুয়ালি। তা না হলে হয়তো এবারের আসরের উদ্বোধনী রাত জমজমাট করতো ‘দ্য ফ্রেঞ্চ ডিসপাচ’। ছবিটির সুবাদে কানসৈকতে হতে পারত তারকা প্যারেড। টিল্ডা সুইনটন, লেয়া সেদু, ফ্রান্সেস ম্যাকডর্ম্যান্ড, টিমোথি শালামে, বেনিসিও দেল তোরো, আড্রিয়ান ব্রডি, এলিজাবেথ মস, বিল মারে, ওয়েন উইলসন, ক্রিস্তফ ওয়াল্টজ, এডওয়ার্ড নর্টন, উইলেম ড্যাফো, জেফ্রি রাইটও হাজির হতেন। কেট উইন্সলেট ও এ প্রজন্মের আইরিশ তারকা সার্শা রোনান একসঙ্গে হাজির হতেন দক্ষিণ-পূর্ব ফরাসি উপক‚লের শহরে। তাদের নতুন ছবি ‘অ্যামোনাইট’ আছে ৭৩তম কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে। ফ্রান্সিস লি পরিচালিত ছবিটির বিষয়বস্তু ঊনিশ শতকের সমকামী প্রেম। কিন্তু করোনা মহামারির কারণে এবারের উৎসবটি চেনা রূপে হচ্ছে না।

‘অ্যামোনাইট’ ছবিতে কেট উইন্সলেট ও সার্শা রোনান উৎসবের আনুষ্ঠানিকতা না গড়ালেও অফিসিয়াল সিলেকশন ঠিকই ঘোষণা করেছে আয়োজকরা। গত ৩ জুন বাংলাদেশ সময় রাত ১০টায় ফ্রান্সের প্যারিসে এক আয়োজনে ছবিগুলোর নাম জানানো হয়। এতে ‘অ্যামোনাইট’, ‘দ্য ফ্রেঞ্চ ডিসপাচ’সহ আছে মোট ৫৬টি ছবি। পর্দা ও দর্শকের মধ্যে সেতুবন্ধন ঘটানোর লক্ষ্যে প্রথমবারের মতো কমেডি ধাঁচের ছবি রাখা হয়েছে তালিকায়। কান উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমো বলেন, ‘চলচ্চিত্র নির্মাতাদের কঠোর পরিশ্রমের কথা ভেবে আমরা হাল ছাড়িনি। ২০২১ সাল পর্যন্ত সবাইকে অপেক্ষায় রাখতে চাইনি। তাই করোনা ভাইরাস মহামারির মধ্যে ছবি নির্বাচন প্রক্রিয়া চালিয়ে গিয়েছি। এটাই আমাদের কাছে সঠিক সিদ্ধান্ত ছিল।’

প্যারিসে কান কর্তৃপক্ষের অফিসে প্রথমে সম্মিলিতভাবে ও পরে এককভাবে জমা পড়া ছবি দেখা হয়েছে। নির্বাচন কমিটি সদস্যরা ইন্টারনেটের মাধ্যমে ছবি পেয়ে ঘরে বসে দেখেছেন। তারপরে লিখিত মতবিনিময় ও অনেকদিন কথোপকথনের মাধ্যমে দৃষ্টি আকর্ষণ করা ছবিগুলো আলাদা করা হয়। এর মধ্যে কিছু নির্মাতা নিজেদের ছবির মুক্তি ২০২১ সাল পর্যন্ত পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়ে এবারের কান থেকে সরে দাঁড়িয়েছেন। তারা আগামী আসরে আবারো ছবি জমা দেবেন। এবার জমা পড়েছিল ১৪৭টি দেশের ২ হাজার ৬৭টি ছবি।

এ মাসের শেষ সপ্তাহে ঘোষণা করা হবে ৭৩তম কানের স্বল্পদৈর্ঘ্য ছবি ও সিনেফঁদাসো বিভাগে নির্বাচিত তালিকা। কান ক্ল্যাসিকসের পুরো তালিকা ঘোষণা করা হবে শিগগিরই। গত ফেব্রুয়ারিতে জানানো হয়, ওঙ কার-ওয়াই পরিচালিত ‘ইন দ্য মুড ফর লাভ’ মুক্তির ২০ বছর পূর্তি উদযাপন করা হবে এবার। এছাড়া উৎসবের ছবি কেনাবেচার আয়োজন মার্শে দ্যু ফিল্ম এবার হবে অনলাইনে। মেলা ডেস্ক

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App